বুধবার , ১৩ নভেম্বর ২০১৯ |

ঢাবি ‘ক’ ও ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

অনলাইন ডেস্ক   রবিবার , ২০ অক্টোবর ২০১৯

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট এবং চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটে ২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। রোববার দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের কেন্দ্রীয় ভর্তি অফিসে উপাচার্য মো. আখতারুজ্জামান এই দুই ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করেন।

প্রকাশিত ফলে দেখা গেছে, এ বছর ‘ক’ ইউনিটের নৈর্ব্যক্তিক ও লিখিত অংশে সমন্বিতভাবে পাস করেছেন  ১১ হাজার ২০৭ জন পরীক্ষার্থী। সমন্বিতভাবে পাসের হার ১৩ দশমিক ০৫ শতাংশ।

'ক' ইউনিটের এক হাজার ৭৯৫টি আসনের বিপরীতে এবার ৮৮ হাজার ৯৯৬ জন ভর্তিচ্ছু আবেদন করলেও শেষ পর্যন্ত পরীক্ষা দেন ৮৫ হাজার ৮৭৯ জন। ২০০ নম্বরের মধ্যে ১৭৮ নম্বর পেয়ে এবার ‘ক’ ইউনিটের মেধাতালিকায় প্রথম হয়েছেন নটরডেম কলেজের মো. ইশরাক আহসান।

পরীক্ষার্থীরা ভর্তি পরীক্ষার ওয়েবসাইট (admission.eis.du.ac.bd) থেকে ফল জানতে পারবেন। এছাড়া যে কোনো মোবাইল ফোন থেকে DU<>KHA<>Roll টাইপ করে ১৬৩২১ নম্বরে এসএমএস পাঠিয়েও ফলাফল জানা যাবে। ভর্তির জন্য যোগ্য বিবেচিতরা আগামী ২২ অক্টোবর থেকে ৭ নভেম্বরের মধ্যে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে বিষয়ের পছন্দক্রম পূরণ করতে পারবেন।

কোটায় আবেদনকারীদের ২২ থেকে ২৯ অক্টোবরের মধ্যে বিজ্ঞান অনুষদের ডিন অফিস থেকে ফর্ম সংগ্রহ করে পূরণ করে তা সেখানেই জমা দিতে হবে। ফলাফল নিরীক্ষণের জন্য নির্ধারিত ফি দিয়ে এই সময়ের মধ্যে ডিন অফিসে আবেদন করা যাবে।

এছাড়া অন্যান্য তথ্যের জন্য বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইট দেখতে বলা হয়েছে।

‘চ’ ইউনিটে ভর্তিযোগ্য ৩৪৩ জন ‘চ’ ইউনিটে ভর্তি পরীক্ষায় ১৩৫টি আসনের বিপরীতে ভর্তিযোগ্য বিবেচিত হয়েছেন ৩৪৩ জন পরীক্ষার্থী। এবছর এই ইউনিটে ১৬ হাজার দুইজন ভর্তিচ্ছু আবেদন করলেও পরীক্ষা দেন ১৩ হাজার ৭০৫ জন।

‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা গত ২০ সেপ্টেম্বর এবং ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষার সাধারণ জ্ঞান অংশ গত ১৪ সেপ্টেম্বর ও অংকন অংশের পরীক্ষা গত ২৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয়।

 শিক্ষা থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ