বুধবার , ১৩ নভেম্বর ২০১৯ |

সন্ধ্যায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আন্দোলনরত শিক্ষকদের সঙ্গে আলোচনায় বসছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এই বৈঠকে স্বীকৃতিপ্রাপ্ত সব প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার দাবি তুলে ধরবেন শিক্ষক নেতারা। রোববার (২০ অক্টোবর) আন্দোলনরত শিক্ষকরা এসব তথ্য জানিয়েছেন।

তারা জানান, আজ সন্ধ্যায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে নন-এমপিও শিক্ষক নেতাদের বৈঠক হবে। শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকের আগ পর্যন্ত আমরণ অনশন কর্মসূচি স্থগিত করে জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান করছেন তারা। শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক ফলপ্রসূ হলে আন্দোলন স্থগিত করে শ্রেণী কক্ষে ফিরে যাবেন তারা। আর যদি না হয় তবে সোমবার (২১ অক্টোবর) সকাল থেকে শিক্ষক-কর্মচারীরা আমরণ অনশনে বসবেন।

এ বিষয়ে জানতে চাইলে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি গোলাম মাহমুদুন্নবী ডলার বলেন, ‘শিক্ষামন্ত্রীর আশ্বাসে অনশন স্থগিত ঘোষণা করা হয়েছে। রোববার (২০ অক্টোবর) বৈঠকে এমপিও নীতিমালায় পরিবর্তন-সংশোধনের বিষয়ে আলোচনা হবে। বৈঠক শেষে আমরা আমাদের সিদ্ধান্ত জানাব।’

দেশের পাঁচ হাজার ২৪২টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাক্ষাৎ ও হস্তক্ষেপ কামনা করে গত ১৪ অক্টোবর থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করছেন নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারী ফেডারেশনের নেতারা।

আন্দোলনের কর্মসূচি অনুযায়ী ১৭ অক্টোবর দুপুর ১২টার দিকে প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে পদযাত্রা শুরু করলেও প্রেস ক্লাবের কাছেই জাতীয় ঈদগাহ ময়দানের সামনে মিছিলের গতিরোধ করে পুলিশ। সেখান থেকে ফিরে এসে তারা ফের প্রেসক্লাবের সামনের রাস্তায় অবস্থান নেন।

প্রসঙ্গত, ব্যক্তিগত কারণে শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি এখন ভারতের মুম্বাই শহরে অবস্থান করছেন। আজ বিকেল পাঁচটার ফ্লাইটে তার ঢাকায় ফেরার কথা রয়েছে।

 শিক্ষা থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ