বৃহস্পতিবার , ২১ নভেম্বর ২০১৯ |

চিপসের প্যাকেটে খেলনা দেওয়ার নিষেধাজ্ঞায় চেয়ে রিট

অনলাইন ডেস্ক   সোমবার , ০৪ নভেম্বর ২০১৯

বাজারে থাকা চিপসের প্যাকেটের ভেতরে শিশুদের জন্য খেলনা দেওয়ার নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে। একইসঙ্গে খেলনাযুক্ত যেসব চিপস বাজারজাত করা হয়েছে তা প্রত্যাহারের নির্দেশনা চাওয়া হয়েছে রিটে।

হাইকোর্টে রিটটি দায়ের করেন আইনজীবী মো. মনিরুজ্জামান। রিট দায়েরের কথা সোমবার (৪ নভেম্বর) সাংবাদিকদের জানান আবেদনকারী আইনজীবী। তিনি জানান, বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চে এ আবেদনের ওপর শুনানি হতে পারে।

চিপসের প্যাকেটের ভেতরে শিশু খেলনা না ঢোকাতে সংশ্লিষ্ট কোম্পানিকে কেন নির্দেশ দেওয়া হবে না এ মর্মে রুল জারির আবেদন করা হয়েছে। পাশাপাশি বাজারে থাকা প্যাকেট প্রত্যাহার করতে নির্দেশনা চাওয়া হয়েছে।

রিটে বাণিজ্য সচিব, স্বরাষ্ট্র সচিব, এম এম ইস্পাহানী লিমিটেড এর চেয়ারম্যান ও হেড অব মার্কেটিং, ইনগ্রিণ লিমিটেড এর চেয়ারম্যান ও হেড অব মার্কেটিংকে বিবাদী করা হয়েছে। আইনজীবী মো. মনিরুজ্জামান বলেন, শিশুরা চিপস খাওয়ার সময় অবচেতন মনে খেলনাটাও খেয়ে ফেলার চেষ্টা করে। অনেক সময় তাদের পেটের মধ্যে ঢুকে যায়। এটা খুবই অশনি সংকেত।

তিনি বলেন, ‘প্রতিবেশী দেশে ২ টা বাচ্চা মারা গেছে বলে আমরা প্রতিবেদন পেয়েছি। আমরা আশংকা করছি যে আমাদের দেশের কোনো শিশু চিপসের প্যাকেটের খেলনা খাওয়ার পরে হয়তো এ রকম পরিস্থিতি হতে পারে। প্রিভেনশন ইজ বেটার দ্যান কিউর। এ কারণে রিট করেছি।’

এখন পর্যন্ত আমরা এম এম ইস্পাহানির মাইটি চিপস ও ইনগ্রিনের ডরে ডরে চিপসের প্যাকেটে মূলত খেলনাগুলো পেয়েছি। হয়তো আরও আছে যেগুলো আমার অগোচরে। যেন কোনো কোম্পানি চিপসে খেলনা দিয়ে মার্কেটিং করতে না পারে। সে জন্য আবেদন করা হয়েছে।

 আইন-আদালত থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ