বৃহস্পতিবার , ২১ নভেম্বর ২০১৯ |

নাজমুল-সাইফ ঘূর্ণিতে ঢাকার বড় জয়

দেশকাল স্পোর্টস ডেস্ক:   মঙ্গলবার , ০৫ নভেম্বর ২০১৯

রাজশাহী বিভাগকে ইনিংস ও ৪ রানে হারিয়ে জাতীয় ক্রিকেট লিগের চলতি মৌসুমে প্রথম জয় তুলে নিল ঢাকা বিভাগ। প্রথম ইনিংসে ৭ উইকেটে ৪৭৫ রান তুলে ঢাকা বিভাগ ইনিংস ঘোষণা করলে দ্বিতীয় ইনিংসে রাজশাহীর সামনে লক্ষ্য দাঁড়ায় ২৪৫ রান। যা ছুঁতে নেমে নাজমুল ইসলাম অপু ও সাইফ হাসানের স্পিন ঘূর্ণিতে ২৪১ রানে গুটিয়ে যায় পদ্মা পাড়ের দলটি।

প্রথম ইনিংসে রাজশাহীর সংগ্রহ ছিল ২৩০ রান। মঙ্গলবার (৫ নভেম্বর) কক্সবাজার শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ৩ উইকেটে ৭৭ রান নিয়ে চতুর্থ দিনের খেলা শুরু করেছিলেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান জুনাইদ সিদ্দিকী ও নাজমুল হোসেন শান্ত।

আগের দিন ৪১ রানে অপরাজিত থাকা জুনাইদ এদিন নামের পাশে এক রানও যোগ করতে পারেননি। নামজুল ইসলাম অপুর ঘূর্ণিতে বোল্ড হয়ে ৪১ রানেই ক্রিজ ছাড়া হয়েছেন। তবে শান্তর ব্যাটে কিছুটা হলেও নির্ভরতা খুঁজে পাওয়া যাচ্ছিল। তৃতীয় দিনে ১৭ রানে অপরাজিত থাকা এই টপ অর্ডার ইনিংসটিকে টেনে নিয়ে গেছেন অর্ধশতক অবধি।

এরপর যখনই শতকের দিকে ব্যাট ছোটালেন অমনি পা হড়কালেন। ব্যক্তিগত ৫১ রানে শুভাগত হোমের স্পিন ফাঁদে পড়ে দলকে অবশ্যম্ভাবি বিপদের মুখে ঠেলে দিলেন। সেখান থেকে ঘুরে দাঁড়াতে জাতীয় দলের তারকা খেলোয়াড় সাব্বির রহমানের ব্যাটে হয়ত আস্থা রেখেছিল টিম ম্যানেজমেন্ট। কিন্তু দলের আস্থার সেই প্রতিদান দিতে তিনি পুরোপুরি ব্যর্থ। সাইফ হাসানের বলে নিজের ইনিংসের এপিটাফ লিখে দেওয়ার আগে অবশ্য খেলেছিলেন ৫৮ রানের ইনিংস।

মূলত তার আউটের মধ্য দিয়েই রাজশাহীর সকল আশা শেষ হয়ে যায়। টে্ল এন্ডাররা ব্যাটিংয়ে এসে শুধুই হারের ব্যবধানটি কমিয়েছেন। মুক্তার আলী ১১, সানজামুল ইসলাম ১৭ ও ফরহাদ রেজা দিয়ে গেছেন ৬ রান। সাকলাইন সজিব অপরাজিত ছিলেন ৪ রানে। তাদের এই ছোট ছোট অবদানে ভর করেই সবক’টি উইকেটের বিনিময়ে ২৪১ রানের সংগ্রহে সমর্থ্য হয় রাজশাহী বিভাগ।

ঢাকা বিভাগের হয়ে উইকেট শিকারে দাপট দেখিয়েছেন ভারত সিরিজে জাতীয় দলের টেস্ট স্কোয়াডে ডাক পাওয়া তরুণ ব্যাটিং অলরাউন্ডার সাইফ হাসান ও জাতীয় দল থেকে বাদ পড়া বাঁহাতি স্পিনার নাজমুল ইসলাম অপু। দুজনই ৩টি করে উইকেট শিকার করেছেন। সালাহউদ্দিন শাকিল ২টি এবং শুভাগত হোম ও তাইবুর রহমানের শিকার ছিল ১টি করে উইকেট।

টায়ার-১ এর চতুর্থ রাউন্ড শেষে এক জয় আর তিন ড্র’য়ে ২০.৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে অবস্থান করছে ঢাকা বিভাগ আর এক জয়, দুই হার এবং এক ড্র’য়ে ১৩.৬১ পয়েন্ট নিয়ে তৃতীয়স্থানে অবস্থান রাজশাহী বিভাগের। অন্যদিকে রংপুর বিভাগকে ১ উইকেটে হারিয়ে টেবিলের শীর্ষস্থান পোক্ত করেছে খুলনা। দুই জয় এবং দুই ড্র’য়ে খুলনার মোট পয়েন্ট ২৬.৪৬ আর তলানিতে থাকা রংপুর দুই হার এবং দুই ড্র’য়ে ৮.২২ পয়েন্ট সংগ্রহ করেছে।

 খেলাধুলা থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ