বৃহস্পতিবার , ২১ নভেম্বর ২০১৯ |

ফের মালয়েশিয়ার শ্রমবাজার চালুর আশ্বাস

অনলাইন ডেস্ক   বুধবার , ০৬ নভেম্বর ২০১৯

দীর্ঘদিন বন্ধ থাকা মালয়েশিয়ার শ্রমবাজার আবারও চালুর আশ্বাস দিয়েছে দেশটির সরকার। বিভিন্ন খাতে কাজের জন্য বাংলাদেশ থেকে কর্মী নিতে ফের আগ্রহ প্রকাশ করেছে দেশটি।

বুধবার (৬ অক্টোবর) মালয়েশিয়ার স্থানীয় সময় বেলা ১১টায় কুয়ালালামপুরে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ ও মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী এম কুলাসেগারানের মধ্যে অনুষ্ঠিত বৈঠকে দুদেশ এ সিদ্ধান্তে পৌঁছান।

মালয়েশিয়ার আশ্বাস পেয়ে চলতি বছরের ডিসেম্বরেই দেশটিতে কর্মী পাঠাতে আগ্রহ প্রকাশ করেছে বাংলাদেশ। এরই অংশ হিসেবে চলতি মাসে মালয়েশিয়ার একটি প্রতিনিধি দল ঢাকা সফর করবেন বলে জানা গেছে।

জানা গেছে, মালয়েশিয়ার শ্রমবাজার চালুর বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। চলতি বছরের ডিসেম্বরেই দেশটিতে কর্মী পাঠাতে আগ্রহী বাংলাদেশ। এছাড়া বৈঠকে কর্মীদের অভিবাসন ব্যয় কমানো এবং কর্ম পরিবেশ নিশ্চিতের বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হয়েছে। জানা গেছে, শ্রমিক নেওয়া বিষয়ে শিগগিরই মালয়েশিয়ার নিয়োগ দাতাদের সঙ্গে বৈঠক করবেন দেশটির মানবসম্পদমন্ত্রী এম কুলাসেগারান।

উল্লেখ্য, সেচ্ছাচারিতা, দুর্নীতি ও বেসরকারি জনশক্তি রফতানিকারকদের অপতৎপরতায় ২০১৮ সালের সেপ্টেম্বর থেকে মালয়েশিয়ায় কর্মী পাঠানোর অনলাইন পদ্ধতি এসপিপিএ বন্ধ হয়ে যায়। সে সময় তৎকালীন প্রবাসী ও বৈদেশিক কল্যাণ মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি মালয়েশিয়া গিয়ে বৈঠক করলেও শ্রমবাজার চালু করা সম্ভব হয়নি। এরপর ৩১ অক্টোবর ঢাকায় দুদেশের যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠক অনুষ্ঠিত হয়। সেই বৈঠকে নতুন করে কর্মী নেওয়ার কিছু পদ্ধতি ঠিক হয়।

চলতি বছরের ১৪ মে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ মালয়েশিয়া সফরে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী তানশ্রি মুহিউদ্দিন ইয়াসিন ও মানবসম্পদ মন্ত্রী এম কুলাসেগারানের সঙ্গে বৈঠক করেন। সেই বৈঠকের অংশ হিসেবে এবার মালয়েশিয়া সফরে যান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী।

 অর্থ-বাণিজ্য থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ