বুধবার , ১৯ ডিসেম্বর ২০১৮ |

জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন এবার এল সালভাদরের অনাবাসিক রাষ্ট্রদূত হিসেবেও দায়িত্ব পালন করবেন। এ উপলক্ষে এল সালভাদরের রাজধানী সান সালভাদরে দেশটির রাষ্ট্রপতি ভবনে প্রেসিডেন্ট সালভাদর সানচেজ সিরেন এর কাছে পরিচয়পত্র পেশ করেছেন তিনি।
জানা গেছে, পরিচয়পত্র পেশের আগে রাষ্ট্রদূত মাসুদকে আনুষ্ঠানিক গার্ড অব অনার প্রদান করা হয়। অনুষ্ঠানে দেশটির পররাষ্ট্রমন্ত্রী হুগো মার্টিনেজ এসময় উপস্থিত ছিলেন। রাষ্ট্রদূত মোমেন তার পরিচয়পত্র গ্রহণের জন্য এল সালভাদরের প্রেসিডেন্টকে ধন্যবাদ জানান এবং তার কাছে বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা পৌঁছে দেন। এসময় মোমেন বলেন, গণতন্ত্র, উন্নয়ন ও সামাজিক ন্যায় বিচারের ভিত্তিতে এল সালভাদরের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উন্নয়নে আগ্রহী বাংলাদেশ।

 

রাষ্ট্রদূত জোর দিয়ে বলেন, পারস্পরিক বন্ধুত্ব ও বাণিজ্য সম্পর্কের ক্রমোন্নয়নের ক্ষেত্রে দু’দেশের ভৌগোলিক দূরত্ব কখনই কোন বাধা হয়ে দাঁড়াবে না। দেশটির সামাজিক ও অর্থনৈতিক ক্ষেত্রে উন্নয়নে সাফল্য অর্জনের জন্য তিনি এল সালভাদরের রাষ্ট্রপতির নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেন। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের সাম্প্রতিক অর্থনৈতিক অগ্রগতির বিষয়ে এল সালভাদরের প্রেসিডেন্টের কাছে বিভিন্ন তথ্য তুলে ধরেন রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন। তিনি প্রেসিডেন্ট সিরেনকে সুবিধাজনক যে কোন সময়ে বাংলাদেশ সফরের জন্য আমন্ত্রণও জানান।

উল্লেখ্য, গত বছরের নভেম্বর মাসে বাংলাদেশের সঙ্গে এল সালভাদরের কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হয়। পরিচয়পত্র পেশের পর পারস্পরিক নিয়মিত দ্বিপাক্ষিক কর্মকাণ্ড পরিচালনার জন্য বাংলাদেশ ও এল সালভাদরের মধ্যে একটি সমঝোতা স্মারক সাক্ষরিত হয়।

সেইসঙ্গে একইদিনে বাংলাদেশ, ভারত, রাশিয়া, পর্তুগাল, নেদারল্যান্ডস, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের অনাবাসিক রাষ্ট্রদূতসহ ১৮টি দেশের রাষ্ট্রদূতগণ প্রেসিডেন্ট সালভাদর সানচেজ সিরেন এর কাছে পরিচয়পত্র পেশ করেন।

 জাতীয় থেকে আরোও সংবাদ

আর্কাইভ