বুধবার , ১১ ডিসেম্বর ২০১৯ |

ভিসা জটিলতায় ভারত-চীন বাণিজ্য সম্মেলন বন্ধ ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক   মঙ্গলবার , ১২ নভেম্বর ২০১৯

ভারত সরকারের পক্ষ থেকে চীনা প্রতিনিধিদের ভিসা না দেওয়ায় নভেম্বরের ১৩ ও ১৪ তারিখে ভারতের রাজধানী দিল্লিতে অনুষ্ঠিতব্য ৮ম ভারত-চীন বাণিজ্য সম্মেলন বন্ধ ঘোষণা করেছে আয়োজক কর্তৃপক্ষ। খবর দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।

ওই সম্মেলনের আয়োজক ইন্টারন্যাশনাল বিজনেস লিঙ্কেজ ফোরাম (আইবিএলএফ) এর পক্ষ থেকে জানানো হয়েছে, সম্মেলনের আগ মুহূর্ত পর্যন্ত তারা চীনা প্রতিনিধিদের ভিসার জন্য চেষ্টা করেছেন। কিন্তু সফল হতে পারেন নি। অনিবার্য কারণের কথা বলে তারা সম্মেলন বন্ধ করে দিয়েছেন। পরবর্তীতে সমস্যা সমাধান করে শীঘ্রই সম্মেলনের নতুন তারিখ ঘোষণা করবেন তারা।

সূত্রগুলো জানিয়েছে, ৭০ জন চীনা প্রতিনিধি এই সম্মেলনে অংশ নেওয়ার জন্য এক সপ্তাহ আগে ভারতের ভিসার জন্য আবেদন করলেও এখন পর্যন্ত কোনো সাড়া পাননি। এ ব্যাপারে আয়োজকরা শুক্রবার (৮ নভেম্বর) ভারতের বহিঃসম্পর্ক বিষয়ক মন্ত্রণালয়ের সাথে যোগযোগ করলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, এ ব্যাপারে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ‘সবুজ সংকেত’ না পাওয়া পর্যন্ত তাদের পক্ষে কিছুই করা সম্ভব না।

প্রসঙ্গত, ২০০৩ সাল থেকে ভারত-চীন বাণিজ্য সম্মেলন অনুষ্ঠিত হয়ে আসছে। এর আগের বছর মহারাষ্ট্র সরকারের পৃষ্ঠপোষকতায় ভারতের পুনেতে অনুষ্ঠিত হয়েছিল এই সম্মেলন।

এদিকে, এমন এক সময়ে চীনের সাথে এই বাণিজ্য সম্মেলন বন্ধ করে দেওয়ার ঘোষণা আসলো, যার কিছু দিন আগেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে দেখা করে চীনের প্রেসিডেন্ট শি জিন পিং দুই দেশের বাণিজ্য সম্পর্ক আরও জোরদার করার ঘোষণা দিয়েছিলেন।

তারপর অবশ্য চীন সমর্থিত রিজিওলনাল কম্প্রিহেনসিভ ইকোনমিক পার্টনারশিপে (আরসিইপি) অংশ নিতে অস্বীকৃতি জানিয়েছে ভারত।

 সারাবিশ্ব থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ