শুক্রবার , ২৯ মার্চ ২০২৪

ফেইসবুকের তিন সেবাতেই বিপর্যয় ইউরোপ-আমেরিকায়

প্রযুক্তি ডেস্ক   মঙ্গলবার , ১৯ নভেম্বর ২০১৯

হুট করেই ফেইসবুক, মেসেজিং অ্যাপ মেসেঞ্জার এবং ফটো শেয়ারিং অ্যাপ ইন্সটাগ্রামে ‘সংযোগ’ নিয়ে সমস্যার সম্মুখীন হয়েছেন বিশ্বের অসংখ্য ব্যবহারকারী।

যুক্তরাষ্ট্রের উত্তরপূর্ব অঞ্চল, যুক্তরাজ্য এবং ক্যালিফোর্নিয়ার অনেক ব্যবহারকারীই সোমবার বিকেল থেকে সেবাগুলোয় প্রবেশ করতে সমস্যার শিকার হন – খবর ব্রিটিশ দৈনিক ইনডিপেনডেন্টের।

আদৌ ‘সংযোগ’ সমস্যা হয়েছে কিনা তা জানতে মাইক্রোব্লগিং সাইট টুইটারের শরণাপন্নও হন ভুক্তভোগীরা। এরকমই এক টুইট বার্তায় ফ্রান্সিস ফিয়েল নামের একজন লিখেছেন, “আসলেও কী ফেইসবুক মেসেঞ্জার ডাউন?”  আরেক ব্যবহারকারী আবার টুইট বার্তায় জানিয়েছেন, “ফেইসবুক মেসেঞ্জারের বিকল্প হিসেবে টুইটারতো আছেই।”

তবে, ওই ‘বিভ্রাটের’ কবলে পুরো ফেইসবুক নেটওয়ার্ক পড়েনি। নির্দিষ্ট কিছু অঞ্চলেই শুধু সমস্যাটি দেখা গেছে। এরকম ঘটনা এবারই প্রথম নয়। এর আগে মার্চে মাসে একই ধরনের সমস্যায় পড়েছিল এই সোশাল জায়ান্ট। সেবার ১৪ ঘণ্টারও বেশি সময়ের জন্য বন্ধ হয়ে গিয়েছিল ফেইসবুক এবং ফেইসবুক মালিকানাধীন সেবা হোয়াটসঅ্যাপ ও ইন্সটাগ্রাম।

আগের বিভ্রাটে ফেইসবুকের পক্ষ থেকে জানানো হয়েছিল, “সমস্যাটি সার্ভার কনফিগারেশন পরিবর্তনের কারণে হয়েছে।” কিন্তু এবারের বিভ্রাট নিয়ে এখনও কোনো বিবৃতি বা মন্তব্য জানায়নি প্রতিষ্ঠানটি।

 তথ্যপ্রযুক্তি থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ