শুক্রবার , ২৯ মার্চ ২০২৪

রাখাইন রাজ্যের সংখ্যালঘু রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর জাতিগত নিধন অভিযানের কারণে মিয়ানমারের জন্য অনুমোদিত ২০০ মিলিয়ন ডলারের ঋণ প্রকল্প স্থগিত করেছে বিশ্বব্যাংক।

গত শুক্রবার (১৩ অক্টোবর) বিশ্বব্যাংক সদর দফতর থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

রাখাইন পরিস্থিতি বিশ্লেষণ করে রোহিঙ্গাদের পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানিয়ে এ সিদ্ধান্ত জানায় সংস্থাটি।

উন্নয়ন কার্যক্রম সংক্রান্ত ওয়েবসাইট ডেভেক্স-এর শুক্রবারের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বিশ্বব্যাংক জানায়, সম্প্রতি মিয়ানমারের জন্য অনুমোদিত উন্নয়ন ঋণের পরিস্থিতি বিশ্লেষণ করে দেখেছি। সার্বিকভাবে মনে হয়েছে, ওই ঋণের অর্থের কার্যকর ব্যবহার নিশ্চিতে রাখাইনের পরিস্থিতির আরও উন্নতি হওয়া দরকার।

Rakhaine Home

বিবৃতিতে বলা হয়, বৈষম্যহীনতা, সামাজিক অন্তর্ভুক্তি এবং সবার ক্ষেত্রে অর্থনৈতিক সুযোগের সমতার মৌলিক নীতির জন্য প্রতিষ্ঠান হিসেবে আমরা রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর সহিংসতা, রাখাইনের ধ্বংসযজ্ঞ এবং তাদের উচ্ছেদ নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন।

বিবৃতিতে আরও বলা হয়, জাতিসংঘ ও বৃহত্তর আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে বিশ্বব্যাংক ঘনিষ্ঠভাবে কাজ করছে। মিয়ানমার সরকারকে তারা সংকট উত্তরণ এবং এবং মানবিক বিষয় বিবেচনা করে তাৎক্ষণিক পদক্ষেপ নিতে আহ্বান জানিয়েছে। এছাড়া রোহিঙ্গা পরিস্থিতি মোকাবিলায় বাংলাদেশ বিশ্বব্যাংককে অনুরোধ করেছে। এক্ষেত্রে সংস্থাটি ইতিবাচক প্রতিক্রিয়া জানিয়েছে।

গত ২৫ আগস্ট থেকে রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর হত্যা-ধর্ষণ-নির্যাতন অভিযান শুরু করে দেশটির সেনাবাহিনী। প্রাণে বাঁচতে এরইমধ্যে রাখাইন থেকে বাংলাদেশে পালিয়ে এসেছে ৫ লাখেরও বেশি রোহিঙ্গা।

কিন্তু নিধন অভিযান বন্ধ করেনি মিয়ানমার। সেখানে কোনো আন্তর্জাতিক ত্রাণ সংস্থা ও প্রতিনিধিদের প্রবেশ করতে দিচ্ছে না দেশটির সরকার।

রোহিঙ্গা ইস্যু নিয়ে বিশ্বের বৃহৎ শক্তির দেশগুলো প্রতিবাদ ও নিধন বন্ধের আহ্বান জানালেও ভ্রুক্ষেপ করছে না মিয়ানমার। এসবের প্রেক্ষাপটে রাখাইন পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত বিপুল পরিমাণ অর্থঋণ প্রকল্প স্থগিত করলো বিশ্বব্যাংক।

 নির্বাচন ও ইসি থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ