মঙ্গলবার , ১০ ডিসেম্বর ২০১৯ |

প্রিজমভ্যাটের মাধ্যমে মুশক ৯.১ জমা দেওয়ার কর্মশালা অনুষ্ঠিত

অনলাইন ডেস্ক   শুক্রবার , ২৯ নভেম্বর ২০১৯

সম্প্রতি, ডিভাইন আইটি লিমিটেড, এনবিআর অনুমোদিত ভ্যাট ম্যানেজমেন্ট সফটওয়্যার সরবরাহকারী প্রিজমভ্যাটেরমাধ্যমে মুশক ৯.১ জমা দেওয়ার বিষয়ে একটি কর্মশালার আয়োজন করেছে।কাওরান বাজারেঅবস্থিত ডিভাইন আইটি লিমিটেডের প্রধান কার্যালয়ে কর্মশালাটি অনুষ্ঠিত হয়।উক্তকর্মশালায় বিভিন্ন সংস্থার ভ্যাট ও কর কর্মকর্তারা অংশগ্রহন করেছিলেন।

কর্মশালায় প্রিজমভ্যাট ভ্যাট পরিচালনা সফটওয়্যারটি ডেমো প্রস্তুতি এবং ভ্যাটআইন  ২০১২ অনুসরণ করে মূসক ৯.১ জমা দেয়ারপদ্ধতি শিখানো হয়েছে।এছাড়া কর্মশালা টিতে ভ্যাট আইন  ২০১২ সম্পর্কে সচেতনতা এবং বিস্তারিত আলোচনা করা হয়েছে।

ডিভাইন আইটি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক  ইকবাল আহমেদ ফখরুল হাসান(রাসেল), উপ-ব্যবস্থাপনাপরিচালক  আশরাফ উদ্দিন এবং ভাইসপ্রেসিডেন্ট প্রোডাক্ট  ইসতিয়াক শরীফকর্মশালাটি উপস্থাপন করেছেন।

বক্তারা বলেন,মূলত অধিকাংশ ব্যবসা প্রতিষ্ঠান ভোক্তাদের কাছ থেকে ভ্যাট আদায় করলেও তাএনবিআরকে ঠিকমতো পরিশোধ করে না বলে অভিযোগ রয়েছে। এ ছাড়া অধিকাংশ প্রতিষ্ঠান বুকরেজিস্টার বা ম্যানুয়াল পদ্ধতিতে হিসাব সংরক্ষণ করায় তা নিরীক্ষা করে সঠিক তথ্যপাওয়া যায় না। কিছু প্রতিষ্ঠান ইলেক্ট্রনিক ক্যাশ রেজিস্টার (ইসিআর) কিংবা নিজস্বসফটওয়্যার ব্যবহার করলেও তার যথার্থতা নিয়ে প্রশ্ন রয়েছে। এসব কারণেই নির্দিষ্টসফটওয়্যার ব্যবহার বাধ্যতামূলক করছে এনবিআর।

 অর্থ-বাণিজ্য থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ