সোমবার , ০৯ ডিসেম্বর ২০১৯ |

জ্যাজের জাদুতে জমজমাট সন্ধ্যা

দেশকাল বিনোদন ডেস্ক:   সোমবার , ০২ ডিসেম্বর ২০১৯

গত রবিবার সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হল প্রাঙ্গনে অনুষ্ঠিত হলো জনপ্রিয় ও শীর্ষস্থানীয় ব্যান্ড লিসবেথের  (নিউইয়র্ক/ বার্লিন) ব্যান্ডের পরিবেশনায় জ্যাজ কনসার্ট। কনসার্টটির পুরো সময়টি এক্সপেরিমেন্টাল থিয়েটার হল প্রাঙ্গনটি ছিল কানায় কানায় পরিপূর্ণ।

পশ্চিমা জ্যাজ মিউজিকের মনমাতানো পরিবেশনা মুগ্ধ করেছে ঢাকার শ্রোতা-দর্শকদের । মূলত যন্ত্রসঙ্গীতে সাজানো ছিল সঙ্গীতাসরটি।

শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে পরিবেশনাটি উপস্থাপন করে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক এবং জার্মানির বার্লিনকেন্দ্রিক জনপ্রিয় ব্যান্ডদল লিসবেথ। চার সদস্যের লিসবেথ কোয়ার্টেট এদিন পরিণত হয়েছিল তিন সদস্যের লিসবেথ ট্র্যায়োতে। অসুস্থতার কারণে মঞ্চে ছিলেন না স্যাক্সোফোন বাজানো দলটির প্রতিষ্ঠাতা সদস্য শার্লোটি গ্রেভ। বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহোযগিতায় কনসার্টটির আয়োজন করে ঢাকার জার্মান সাংস্কৃতিক কেন্দ্র গ্যোয়টে ইনস্টিটিউট।

পরিবেশনা পর্ব শুরুর আগে সংক্ষিপ্ত কথনের মাধ্যমে কনসার্টটির উদ্বোধন ঘোষণা করেন গ্যোয়েটে ইনস্টিটিউট বাংলাদেশের পরিচালক ডক্টর কিরস্টেন হাকেনব্রোক। পরিবেশনাগুলোর গুলোর শিরোনাম ছিল, যথাক্রমে; "অরিজিনাল সোর্স" (শারলোটি গ্রেভ),  "অল ওর নাথিং এট অল" (আর্থার অল্টম্যান),

"শোরালে" (ম্যানুয়েল স্মিডেল), "অফ মাইনর" (থেলোনিয়াস মংক), "প্রিলুডে টূ এ কিস" ( ডিউক এলিংটন), "শার্লি" (শারলোটি গ্রেভ), "ক্রিকেটস" (শারলোটি গ্রেভ)।

নিউইয়র্ক ও বার্লিনভিত্তিক দল লিসবেথ ইতোমধ্যে বিশ্বের বিভিন্ন দেশে জ্যাজ সঙ্গীত পরিবেশন করেছে। স্যাক্সোফোন বাদক শার্লোটি গ্রেভের নেতৃত্বাধীন লিসবেথ কোয়ার্টেট বৈচিত্র্যপূর্ণ জ্যাজ সঙ্গীতের সুবাদে ইউরোপ ও আমেরিকার বিভিন্ন দেশে দারুণ সমাদৃত। গ্যোয়টে ইনস্টিটিউটের আমন্ত্রণে ভারতের সাতটি শহর এবং শ্রীলঙ্কার কলম্বো শহরে জ্যাজ সঙ্গীত পরিবেশন শেষে ঢাকায় আসছে দলটি। তাদের পরবর্তী কনসার্টের গন্তব্য পাকিস্তানের করাচি শহর।

ইতোমধ্যে দলটি প্যালাটিয়া জ্যাজ, জ্যাজ বাল্টিকা এবং ইয়ং জেনারেশন জ্যাজ মিটিং বার্লিনের মতো বিভিন্ন বিখ্যাত উৎসবে পারফর্ম করেছে।

 বিনোদন থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ