শুক্রবার , ২৯ মার্চ ২০২৪

ভোটের তারিখ: আপিল বিভাগের সিদ্ধান্ত মেনে নেবে ইসি

দেশকাল অনলাইন   বৃহস্পতিবার , ১৬ জানুয়ারী ২০২০

পূজার কারণে ভোটের তারিখ পরিবর্তনে আপিল বিভাগে করা আবেদনের পেরিপ্রেক্ষিতে যে রায় আসবে কমিশন তা মেনে নেবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের সচিব মো. আলমগীর। ঢাকা সিটি করপোরেশন নির্বাচনের তারিখ বদলাতে আপিল বিভাগে আবেদন হওয়ার পর বৃহস্পতিবার দুপুরে নির্বাচন ভবনে নিজ দপ্তরে সাংবাদিকদের মুখোমুখি হন ইসি সচিব।

তিনি বলেন, “সব সময় আদালতের প্রতি শ্রদ্ধা রয়েছে। যেকোনো আইনের ব্যাখ্যা বা প্রশাসনিক কোনো কাজ যদি সিদ্ধান্ত নেয়ার পরে সেটাকে পরিবর্তন করে দেয়ার ক্ষমতা আদালতের আছে।  “সুপ্রিম কোর্টের আপিল বিভাগ সর্বোচ্চ আদালত। সেখান থেকে যদি অন্যকোনো সিদ্ধান্ত আসে, সেটা অবশ্যই কমিশনের মেনে নিতে হবে।”

৩০ জানুয়ারি ঢাকার দুই সিটি করপোরেশনের ভোট সামনে রেখে প্রার্থীরা প্রচারও চালিয়ে যাচ্ছেন। কিন্তু ২৯ ও ৩০ জানুয়ারি সরস্বতী পূজা থাকায় ভোটের তারিখ পরিবর্তনের জন্য হাই কোর্টে রিট আবেদন করেছিলেন আইনজীবী অশোক কুমার ঘোষ। বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাই কোর্ট বেঞ্চ মঙ্গলবার সেই আবেদন সরাসরি খারিজ করে দিলে বৃহস্পতিবার আপিল বিভাগে আসেন অশোক কুমার ঘোষ।

নির্বাচন কমিশনের সচিব মো. আলমগীর বলেন, “আমরা আশা করব হাই কোর্ট যেসকল যুক্তিতর্কের ভিত্তিতে সিদ্ধান্ত দিয়েছিল, সুপ্রিম কোর্টেও যারা শুনানি দেবেন তারা নিশ্চয়ই যুক্তি শুনবেন, তারপরও তারা যে সিদ্ধান্ত দেবেন সেটাই কমিশনকে সবসময় মেনে নিতে হবে।”

দুদকের মামলায় দক্ষিণ সিটি করপোরেশনে বিএনপির প্রার্থী ইশরাকের হোসেনের বিচার শুরু হওয়া প্রসঙ্গে এক প্রশ্নে তিনি বলেন, “এটা আদালতে শুনানি হয়েছে, ফেব্রুয়ারি মাসে একটি তারিখ ঠিক হয়েছে তখন শুনানি দেবেন তারা। এর ফলে তো নির্বাচনের প্রচারণায় কোনো বাধা নেই। “কোনো বাধাও সৃষ্টি করা হচ্ছে না। এটা প্রক্রিয়াগতভাবে হবে। তিনি নির্বাচন করবেন, প্রচারণাও করবেন। এটার কারণে তো নির্বাচন প্রক্রিয়ায় কোনো বাধা নেই।”

 সারাবাংলা থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ