বৃহস্পতিবার , ১৩ ফেব্রুয়ারী ২০২০ |

করোনাভাইরাসে একদিনেই ২৪২ জনের মৃত্যু!

আন্তর্জাতিক ডেস্ক   বৃহস্পতিবার , ১৩ ফেব্রুয়ারী ২০২০

করোনাইভাইরাসের সংক্রমণ ওঠা-নামার মধ্যে বুধবার ভাইরাসটির উৎপত্তিস্থল হুবেই প্রদেশে সর্বোচ্চ ২৪২ জনের মৃত্যু হয়েছে। সেই সাথে নতুন আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ৮৪০ জন।

বিবিসি’র প্রতিবেদনে বলা হয়, করোনাভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়ার পর বুধবারই সবচেয়ে ভয়ালতম দিন। এর আগে হুবেই প্রদেশে সংক্রমণ পরিস্থিতিতে কিছুটা স্থিতিশীলতা লক্ষ্য করা যাচ্ছিল। কিন্তু মৃতের নতুন এই সংখ্যা করোনাভাইরাসে মৃত্যুর মোট সংখ্যাকে সাড়ে তেরোশ'র ওপরে নিয়ে গেল। আর মোট আক্রান্তের সর্বশেষ সংখ্যা দাঁড়ালো ৬০ হাজার।

চীনে যত মানুষ সংক্রমিত হয়েছে তার ৮০ শতাংশ হুবেই প্রদেশে রয়েছে। তবে এখন যাদের শরীরে রোগের লক্ষণ প্রকাশিত হচ্ছে তাদেরকেও সংক্রমিত হিসেবে গণ্য করা হচ্ছে।

যাদের শরীরে করোনাভাইরাসের লক্ষণ দেখা যাবে এবং সিটি স্ক্যানের মাধ্যমে ফুসফুসের সংক্রমণ দেখা যাবে তাদেরকেও করোনাভাইরাস সংক্রমিত বলা হবে। এর আগে যথাযথ পরীক্ষা করে ভাইরাসের উপস্থিতি পেলেই তাকে সংক্রমিত বলা হতো।

সম্ভবত নতুন এই সংজ্ঞায়নের কারণে আক্রান্তের সংখ্যা বৃদ্ধির কারণ। উহানে বুধবার মারা যাওয়া ২৪২ জনের মধ্যে ১৩৫ জনই ছিল নতুন এই সংজ্ঞার অধীনে কোভিড-১৯ আক্রান্ত।

নতুন এই করোনাভাইরাস আক্রান্ত রোগীদেরকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এখন কোভিড-১৯ বলেই অভিহিত করছে। যার পূর্ণ রূপ হচ্ছে 'করোনাভাইরাস রোগ ২০১৯'।


 সারাবিশ্ব থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ