শনিবার , ২০ এপ্রিল ২০২৪

খালেদার মুক্তি নিয়ে বিএনপি দ্বিধান্বিত: হাছান

দেশকাল অনলাইন   শনিবার , ১৫ ফেব্রুয়ারী ২০২০

খালেদা জিয়ার মুক্তির জন্য যে ধরনের কর্মকাণ্ড বিএনপি চালাচ্ছে তাতে দলটি এ বিষয়ে ‘দ্বিধান্বিত’ বলে মনে হচ্ছে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক তথ্যমন্ত্রী হাছান মাহমুদের কাছে।  

তিনি বলেছেন, “বিএনপি একদিকে বলছে আন্দোলনের মাধ্যমেই খালেদা জিয়াকে মুক্ত করা হবে, অন্যদিকে তারা আওয়ামী লীগের সাধারণ সম্পাদককে ফোন  করে প্রধানমন্ত্রীর সাথে আলাপ করতে চেয়েছে, তারা কি আন্দোলন থেকে সরে আসছে! আবার শোনা যাচ্ছে তার পরিবার চায় প্যারোলে মুক্তি- আসলে বিষয়টি কেমন?'

শনিবার রাজধানীর মোহাম্মদপুরে শরীরচর্চা কলেজ ময়দানে অগ্রণী ব্যাংকের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে হাছান এ মন্তব্য করেন বলে এক তথ্য বিবরণীতে জানানো হয়।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের শুক্রবার এক সংবাদ সম্মেলনে বলেন, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর টেলিফোন করে খালেদা জিয়ার মুক্তির বিষয়ে তার সঙ্গে আলোচনা করেছেন। এই দাবির বিষয়টি প্রধানমন্ত্রীর কাছে জানাতে বলেছেন।

সে বিষয়ে শনিবার সাংবাদিকরা প্রশ্ন বরলে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, “খালেদা জিয়ার পক্ষ থেকে প্যারোলের কোনো আবেদন করা হয়নি। আপনারা দেখছেন, তার পরিবারের বরাত দিয়ে এক ধরনের কথা, আবার দলের পক্ষ থেকে আরেক ধরনের কথা বলা হচ্ছে। একদিকে আন্দোলনের ডাক, অন্যদিকে আমাদের সাধারণ সম্পাদককে ফোনে বেগম জিয়াকে মুক্তি দেওয়ার অনুরোধ করে তারা আসলে কী চান, সেটা এখনো স্পষ্ট করতে পারেননি।”

মন্ত্রী বলেন, খালেদা জিয়া যদি প্যারোলে মুক্তির আবেদন করেন, কেবল তখনেই সরকারের বিবেচনা করার সুযোগ থাকে। তা না হলে তাকে মুক্তি দেওয়ার কোনো এখতিয়ার সরকারের নেই।

“বিএনপি নেতারা প্রতিদিন বেগম জিয়ার জামিন নিয়ে কথা বলেন, আর বলেন সরকার বাধা দিচ্ছে। বেগম জিয়া কোনো রাজনৈতিক বন্দি নন, তিনি দুর্নীতির দায়ে সাজা ভোগ করছেন। এবং বাংলাদেশে আইন ও আদালত স্বাধীন। সুতরাং তাকে জামিন পেতে হলে আদালতের মাধ্যমেই পেতে হবে।”

প্যারোলের বিষয়টি ব্যাখ্যা করে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, “প্যারোল হচ্ছে তার অপরাধ ও শাস্তি মেনে নিয়ে মুক্তির আবেদন। তবে এখনো পর্যন্ত বেগম জিয়ার পক্ষ থেকে প্যারোলের আবেদন করা হয়নি।”

খালেদা জিয়ার সর্বোচ্চ চিকিৎসা নিশ্চিত করতে তাকে কারাগারে না রেখে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে রাখা হয়েছে মন্তব্য করে হাছান মাহমুদ বলেন, “তার সাথে পছন্দের গৃহপরিচারিকাকে রাখা হয়েছে, সার্বক্ষণিক নার্স রয়েছে। নিয়মিত তার স্বাস্থ্যপরীক্ষা করা হয়, বিশেষজ্ঞ চিকিৎসকরাও তাকে সময়ে সময়ে পরীক্ষা করেন। সুতরাং বেগম জিয়ার স্বাস্থ্য নিয়ে বিএনপির কথাগুলো জনমনে বিভ্রান্তি ছড়ানোর অপচেষ্টা ছাড়া কিছু না।”

 জাতীয় থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ