সোমবার , ৩০ অক্টোবর ২০১৭

বাজিমাত করবে আইফোন এক্স

  সোমবার , ৩০ অক্টোবর ২০১৭

বিশ্বের জনপ্রিয় মোবাইল জায়ান্ট অ্যাপলের দশবছর পূর্তিতে আইফোন ৮ ও ৮ প্লাসের সঙ্গে বিশেষ সংস্করণ হিসেবে আইফোন এক্স বাজারে ছেড়েছে অ্যাপল। অনলাইন শপিং সাইট অ্যামাজন ও ফ্লিপকার্টে চলছিল আইফোন এক্সের প্রি বুকিং। গতকাল শনিবার বেলা সাড়ে বারোটা পর্যন্ত ছিল প্রি-বুকিংয়ের সময়। কিন্তু মাত্র ১৫ মিনিটেই শেষ হয়ে যায় অ্যামাজন ও ফ্লিপকার্টের স্টক। তাই বলা হচ্ছে, গ্রাহকের হাতে আসার আগেই বাজিমাত করেছে নতুন এই আইফোনটি। 

আইফোন এক্স প্রি-অর্ডারের জন্য শুরুতেই অ্যামাজন ও ফ্লিপকার্টে একটি অফার চালু করেছিল। এই দুটি সাইট থেকে আইফোন এক্স কিনলে সিটিব্যাঙ্কের ক্রেডিট কার্ড হোল্ডাররা ১০ হাজার টাকা ক্যাশব্যাক পাচ্ছেন। এছাড়াও অ্যামাজন রিলায়েন্স জিওর সঙ্গে মিলে ৭০ শতাংশ বাইব্যাক গ্যারেন্টি দিচ্ছে।

৮৯ হাজার টাকা থেকে শুরু হচ্ছে আই ফোন এক্সের দাম। ৫.৮ ইঞ্চি ডিসপ্লের এই ফোনের ক্যামেরা ২৪৩৬ X ১১২৫ পিক্সেল৷ ডলবি ভিশন ও OLED ডিসপ্লেও থাকছে ফোনে। সাপোর্ট করবে HDR10৷ ১২ মেগাপিক্সেল ক্যামেরা ও ডুয়েল অপটিক্যাল ইমেজ স্টেবিলাইজেশন থাকছে ফোনে। অ্যাপারচার থাকছে f/1.8। অ্যাপারচার বাড়ানো যাবে f/2.4 পর্যন্ত। ফোনের স্টোরেজ থাকছে দুটি স্টেজে৷ 64GB and 256GB সহকারে। 

৯৯৯ মার্কিন ডলার মূল্যের নতুন আইফোন X-এর সবচেয়ে আলোচিত ফিচার হল ফেস আইডি। এ আইফোনটির সামনে পুরোটা পর্দা রাখায় সামনে থেকে টাচ আইডি বাদ দেয়া হয়েছে। এর পরিবর্তে আইফোনটিতে ফেস আইডি যোগ করেছে অ্যাপল। এর মাধ্যমে ডিভাইসের দিকে তাকালেই তা আনলক হবে এবং গ্রাহক এটি দিয়ে অ্যাপল পে ব্যবহার করতে পারবেন।

এর আগে ১২ সেপ্টেম্বর আইফোন ৮ ও ৮ প্লাসের সঙ্গে আইফোন X উন্মোচন করে অ্যাপল। ধারণা করা হচ্ছে, বাজারে আইফোন ৮ ও ৮ প্লাসের চাহিদা কিছুটা কম। আর কিছু বাজার বিশ্লেষক মনে করছেন, উৎপাদন জটিলতার কারণে আইফোন  X সরবরাহে ঘাটতির মুখে পড়বে অ্যাপল। বিবৃতিতে অ্যাপল জানায়, নভেম্বরের ৩ তারিখেই পুরোপুরি গ্রাহকের হাতে আসবে আইফোন X ফোনটি।

 তথ্য প্রযুক্তি থেকে আরোও সংবাদ

আর্কাইভ