শনিবার , ১৪ মার্চ ২০২০ |

যুক্তরাষ্ট্রের প্রতিবেদন অগ্রহণযোগ্য : তথ্যমন্ত্রী

চট্টগ্রাম ব্যুরো   শনিবার , ১৪ মার্চ ২০২০

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের প্রতিবেদনকে একপেশে ও অগ্রহণযোগ্য বলে মন্তব্য করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি।

তিনি বলেন, ‘যাদের তথ্য-উপাত্ত নিয়ে এ রিপোর্ট প্রকাশ করা হয়েছে, তারা আগেও বাংলাদেশের পরিস্থিতির ওপর একপেশে প্রতিবেদন প্রকাশ করে বাংলাদেশের মানুষের কাছে গ্রহণযোগ্যতা হারিয়েছে’।

শুক্রবার চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় উপজেলা আওয়ামী লীগের বর্ধিত সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। তিনি বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্র নানা সময় এ ধরনের প্রতিবেদন প্রকাশ করে এবং অনেক ক্ষেত্রে তাদের রিপোর্টে মোটিভেটেড রিপোর্ট থাকে। সুতরাং এবারও যেই রিপোর্ট প্রকাশ করেছে এটি একপেশে এবং অগ্রহণযোগ্য। আমরা কোনোভাবেই এই রিপোর্টকে গ্রহণ করতে পারি না’।

তিনি বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্রের হিউম্যান রাইটস রিপোর্টে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের রেফারেন্স দেওয়া হয়েছে। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বাংলাদেশের যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া নিয়েও প্রশ্ন তুলেছে। যেখানে যুদ্ধাপরাধীদের বিচার করার জন্য বাংলাদেশের মানুষ সোচ্চার। সেই কারণে প্রধানমন্ত্রী যুদ্ধাপরাধীদের বিচার করেছে, রায়ও কার্যকর করেছে এবং বিচার কার্যক্রম চলছে। অথচ এ রকম সর্বগ্রহণযোগ্য বিচার প্রক্রিয়া নিয়েও অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল প্রশ্ন তুলেছেন’।

তথ্যমন্ত্রী বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্রে এ বছরের প্রথম দিন পয়লা জানুয়ারি নানাভাবে শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। সেখানে প্রতি বছর আইনশৃঙ্খলা বাহিনীর গুলিতে বহু মানুষ হতাহত হয়। মার্কিন যুক্তরাষ্ট্রেই প্রতি বছর আইনশৃঙ্খলা বাহিনী বিনা ওয়ারেন্টে অনেককে গ্রেপ্তার করে। তাদের দেশে যেই পরিস্থিতি সেটিও বিশ্ববাসীর জানার অধিকার রয়েছে এবং জানা প্রয়োজন’।

উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি আবদুল মোনাফ সিকদারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার শামসুল আলম তালুকদারের সঞ্চালনায় বর্ধিত সভায় চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগ নেতা স্বজন কুমার তালুকদার, পৌরসভার মেয়র শাহজাহান সিকদার, আবুল কাশেম চিশতি, মুহাম্মাদ আলী শাহ, ইদ্রিছ আজগর, ভাইস চেয়ারম্যান শফিকুল ইসলাম প্রমুখ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন।

 রাজনীতি থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ