মঙ্গলবার , ১৭ মার্চ ২০২০ |

মুজিব শতবর্ষের আলোকচ্ছটায় রঙিন রাতের আকাশ

অনলাইন ডেস্ক   মঙ্গলবার , ১৭ মার্চ ২০২০

ঘড়ির কাঁটায় ঠিক রাত ৮টা। আতশবাজির বর্ণিল আলোকচ্ছটায় রঙিন রাজধানী ঢাকার রাতের আকাশ। আতশবাজির মুহুর্মুহু শব্দের সঙ্গে বর্ণিল আলোর খেলায় বিমোহিত নগরবাসী।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকীর মূল অনুষ্ঠান ‘মুক্তির মহানায়ক’ উদ্বোধনকালে মঙ্গলবার রাত ৮টার সময় এমনই ছিল রাজধানীর আকাশের দৃশ্য।

বঙ্গবন্ধু জন্মগ্রহণ করেছিলেন ১৭ মার্চ রাত ৮টায়। ঠিক ওই সময় ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে আতশবাজির মাধ্যমে শুরু হয় মূল অনুষ্ঠান। এসময় আতশবাজি আর লাইটিংয়ে এক অপরূপ দৃশ্য ফুটে ওঠে স্বাধীনতা স্তম্ভের।

সোহরাওয়ার্দী উদ্যানের পাশাপাশি ঢাকা সিটি করপোরেশনসহ বিভিন্ন প্রতিষ্ঠানের উদ্যোগে একযোগে দেশব্যাপী আতশবাজি অনুষ্ঠান আয়োজন করা হয়। মানিক মিয়া অ্যাভিনিউয়ে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় ‘পিক্সেল শো’র মাধ্যমে শেষ হবে এই অনুষ্ঠান।

উদ্বোধনী অনুষ্ঠানটি বাংলাদেশ টেলিভিশনসহ সব বেসরকারি টিভি চ্যানেল, সোশ্যাল ও অনলাইন মিডিয়ায় একযোগে সম্প্রচার করা হয়।

বর্তমান করোনাভাইরাস পরিস্থিতির কারণে প্রধানমন্ত্রীর নির্দেশে জাতীয় কমিটির সভায় স্বল্প পরিসরে কার্যক্রম চালানোর সিদ্ধান্ত হয়। এ জন্য পুরো অনুষ্ঠান প্রক্রিয়া পুনর্বিন্যাস করা হয়েছে। জনসমাগম এড়ানোর জন্য জাতীয় প্যারেড গ্রাউন্ডের অনুষ্ঠান স্থগিত করা হয়েছে। তবে রেকর্ডকৃত বিভিন্ন অনুষ্ঠান সব টেলিভিশন, অনলাইন ও সোশ্যাল মিডিয়ায় একযোগে প্রচার করা হয়।

১৯২০ সালের এই দিনে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন বাঙালি জাতির হাজার বছরের কাঙ্ক্ষিত সন্তান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার সাহসী, দৃঢ়চেতা, আপসহীন নেতৃত্ব ও বীরত্বপূর্ণ সংগ্রামে অনুপ্রাণিত হয়েছিল বাঙালি। তিনি এমন এক নেতা যিনি বাঙালিকে দিয়েছেন একটি দেশ, পতাকা ও মানচিত্র।

 রাজধানী থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ