রবিবার , ২২ মার্চ ২০২০ |

৫ টাকায় হ্যান্ড ওয়াশ তৈরির কৌশল শিখালেন বাঁধন

দেশকাল বিনোদন ডেস্ক:   রবিবার , ২২ মার্চ ২০২০

সারাবিশ্বেই এখন আতঙ্কের নাম করোনাভাইরাস। বিভিন্ন দেশে আক্রান্ত হয়েছেন লক্ষাধিক মানুষ। এর প্রকোপ এসেছে বাংলাদেশেও। প্রতিদিন একের পর এক মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন। মৃত্যুও ঘটছে। প্রাণঘাতী এই ভাইরাস থেকে রক্ষা পাওয়ার অন্যতম হাতিয়ার হচ্ছে নিয়মিত হাত ধোয়া। তবে হাত ধুলেই কী চলবে? না! নিয়ম মেনে সাবান পানি দিয়ে অথবা স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার করতে বলেছেন বিশেষজ্ঞরা।

সবাইকে সচেতন করতে অল্প দামে হ্যান্ড ওয়াশ তৈরির কৌশল শেখালেন অভিনেত্রী আজমেরী হক বাঁধন। নিজের ব্যক্তিগত ফেসবুক অ্যাকাউন্ট থেকে একটি ভিডিও পোস্ট করে এই উপায় দেখিয়েছেন এই তারকা। যে কেউ মাত্র ৫ টাকাতে নিজের বাসাতেই খুব সহজে তৈরি করে নিতে পারবেন এই হ্যান্ড ওয়াশ।

ভিডিও বার্তায় বাঁধন জানান, এই সময় নিজেকে সচেতন রাখার সবচেয়ে বেশি জরুরি হচ্ছে নিজেকে পরিষ্কার রাখা। একটু পরপর হাত ধোয়া। সাবান কিংবা স্যানিটাইজার দিয়ে ভালভাবে নিজের হাত ধুয়ে পরিষ্কার রাখতে হবে। কিন্তু অনেকসময় স্যানিটাইজার কিনার মত অবস্থা বা সামর্থ্য থাকে না। সেক্ষেত্রে যে কেউই নিজের বাসায় খুব অল্প পরিশ্রমে এবং সহজ উপায়েই সেটা তৈরি করতে পারবেন। আর সেটার জন্য খুব বেশি টাকা খরচও হবে না। মাত্র ৫ টাকার মধ্যেই সেটা তৈরি করা সম্ভব।

ভিডিওতে বাঁধনের সঙ্গে রয়েছেন আইসিডিডিআরবি এর গবেষক নুহু আমিন। হ্যান্ড ওয়াশ তৈরির কৌশল সম্পর্কে তিনি বলেন, আমাদের প্রত্যেকের বাসাতেই কোন না কোন ডিটারজেন্ট থাকে। সেটা দিয়ে অনায়াসেই হ্যান্ড ওয়াশ তৈরি করা যায়। এরজন্য দরকার চার চামচ যেকোন ডিটারজেন্ট আর দেড় লিটার পানি। দুটোর মিশ্রণেই তৈরি হয়ে যাবে হ্যান্ড ওয়াশ।

এই গবেষক আরও জানান, তাঁর ১০ বছরের গবেষণায় এই থিওরি প্রমাণিত। আর এই মিশ্রণওটা সাবানের মতই কাজ করবে। চীনের হুবেই প্রদেশের উহান থেকে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস (কোভিড-১৯)। বাংলাদেশেও করোনা ভাইরাসের প্রকোপ দেখা দিয়েছে। এখন পর্যন্ত দেশে এই রোগে আক্রান্ত হয়েছেন ২৪ জন। আর মারা গেছেন ২ জন।

 বিনোদন থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ