রবিবার , ২২ মার্চ ২০২০ |

করোনা দুর্যোগ মোকাবিলায় আফ্রিদির উদ্যোগ

দেশকাল স্পোর্টস ডেস্ক:   রবিবার , ২২ মার্চ ২০২০

করোনাভাইরাসের আতংকে কাঁপছে সারাবিশ্ব। চীনের উহান থেকে বিশ্বের প্রায় ১৯০টি দেশে ছড়িয়ে পড়েছে ভাইরাসটি। আক্রান্তের সংখ্যা তিন লাখ ছাড়িয়ে গেছে অনেক আগেই। মৃতের সংখ্যা ১৩ হাজারেরও বেশি। করোনার আতংকে এই মুহূর্তে ইউরোপের দেশগুলোর নাগরিকরা অনেকটাই গৃহবন্দী। এদিকে, দক্ষিণ এশিয়ার প্রায় সব দেশগুলোতেই ছড়িয়ে পড়েছে ভাইরাসটি। পাকিস্তানেও তার ব্যতিক্রম নয়। শেষ খবর পাওয়া পর্যন্ত পাকিস্তানে করোনাভাইরাসের পরীক্ষায় পজেটিভ হয়েছেন ৬৪৫ জন। এখন পর্যন্ত মৃত্যু হয়েছে তিনজনের।

এদিকে, করোনাভাইরাস মানব সংস্পর্শে ছড়ায় বলে চিকিৎসকরা সর্বসাধারণকে ঘরে থাকার পরামর্শ দিয়ে যাচ্ছেন। বিষয়টি স্বাভাবিক জীবনযাপনে বড় প্রভাব ফেলছে। এরই মধ্যে নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রির বাজারে অসামাঞ্জস্যতা দেখা দিয়েছে। যারা স্বল্প উপার্জনের মানুষ বা প্রতিদিনের উপার্জন নির্ভর তারা বড় বিপদে পড়ে গেছেন। এমন অবস্থায় এগিয়ে এলেন শহীদ আফ্রিদি।

নিজের ফাউন্ডেশনের পক্ষ থেকে করোনা মোকাবিলায় প্রয়োজনীয় দ্রব্যাদি সরবরাহ করছেন পাকিস্তানের সাবেক তারকা ক্রিকেটার। দরিদ্রদের মাঝে খাদ্য সামগ্রিও বিতরণ করছেন পাকিস্তানের সাবেক এই অধিনায়ক।

নিজের ভেরিফাইড ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে পোস্ট দিয়ে বিষয়টি নিশ্চিত করেছেন আফ্রিদি নিজেই। বেশ কয়েকটি ছবি পোস্ট করেছেন আফিদি। ক্যাপশনে লিখেছেন-

মহামারী কোভিড-১৯‘র সময়ে আমাদের সকলের দায়িত্ব একে অপরকে সাহায্য করা এবং অনাগ্রসর মানুষদের নিয়ে ভাবা। সচেতনতা সৃষ্টি, সতর্কতামূলক তথ্য দেয়ার মাধ্যমে কোভিড-১৯’র বিপক্ষে লড়ার জন্য আমি আমার জায়গা থেকে কাজ শুরু করেছি।

শহিদ আফ্রিদি ফাউন্ডেশন এখন মন দিয়েছে স্বাস্থ্য বিষয়ক মিশনে। এরই মধ্যে অনেক জায়গায় হ্যান্ড স্যানিটাইজার স্থাপন করা হয়েছে। এছাড়া জনগণের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে নানান নির্দেশনা দেওয়া হচ্ছে। করোনাভাইরাসের উপসর্গ বা সন্দেহভাজনদের রাখার জন্য একটি আইসোলেশন ওয়ার্ডও খোলা হয়েছে।

জীবিকার সমস্যায় পড়া মানুষদের প্রয়োজনীয় খাদ্য দ্রব্যাদি দিচ্ছে আমাদের ফাউন্ডেশন। যাতে করে এই কঠিন সময়ে তারা টিকে থাকতে পারে। আমি সবাইকে অনুরোধ করবো নিজেদের যত্ন নিন এবং বাড়িতেই নিরাপদ থাকুন।’

 খেলাধুলা থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ