সোমবার , ২৩ মার্চ ২০২০ |

করোনা চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ ব্যবহারের অনুমতি জর্ডানে

আন্তর্জাতিক ডেস্ক   সোমবার , ২৩ মার্চ ২০২০

নভেল করোনাভাইরাসের চিকিৎসায় নিজেদের দেশের চিকিৎসকদের ম্যালেরিয়া রোগের ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহারের অনুমতি দিয়েছে জর্ডানের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। এই ওষুধে ফ্রান্সসহ কয়েকটি দেশে আক্রান্তদের ভালো হওয়ার খবর পাওয়া গেছে।

জর্ডানের এফডিএর প্রধান চিকিৎসক হায়েল ওবেদাত আল জাজিরাকে জানিয়েছেন, তার প্রতিষ্ঠান গত রবিবার হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহারের অনুমতি দিয়েছে । যুক্তরাষ্ট্র ও ইউরোপের আন্তর্জাতিক বিভিন্ন গবেষণা উদ্ধৃত করে হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহারের আইনি বৈধতা নিশ্চিত করা হয়েছে।

হায়েল ওবেদাত বলেন, চিকিৎসকদের তত্ত্বাবধানে অন্য অ্যান্টিভাইরাল চিকিৎসার সঙ্গেই কেবল হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহার করা যাবে। স্টেজ ২ এর রোগীরা অথবা যাদের অবস্থা আশঙ্কাজনক তাদের ক্ষেত্রে এই ওষুধ ব্যবহার করতে হবে।

এই ওষুধের কথা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও কিছুদিন আগে বলেন। তারপর ফ্লোরিডার আক্রান্ত এক ব্যক্তিকে ওষুধটি দেয়া হলে সুস্থ হয়ে ওঠেন।

রিও জিয়ার্ডিনিয়েরি নামের ৫২ বছর বয়সী ওই ব্যক্তি লস অ্যাঞ্জেলস ফক্স ১১’কে বলেন, ‘আমার নিশ্বাস নিতে কষ্ট হচ্ছিল। মনে হচ্ছিল শেষ পর্যায়ে চলে এসেছি। তখন এক বন্ধু হাইড্রোক্সিক্লোরোকুইনের কথা বলে। সেটি নিয়েই ভালো হয়েছি।’

 সারা বাংলা থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ