শনিবার , ০৪ নভেম্বর ২০১৭

হালকা মেশিন গান থেকে শুরু করে এ্যাসাল্ট রাইফেল ও বন্দুক কিনতে আন্তর্জাতিক অস্ত্র তৈরি প্রতিষ্ঠানগুলোর সঙ্গে ‘মেক ইন ইন্ডিয়া’ প্রক্রিয়ায় আগাচ্ছে ভারত। এধরনের অস্ত্র ক্রয়ের অন্যতম শর্ত হচ্ছে প্রযুক্তি সরবরাহের মাধ্যমে তা ধারাবাহিকভাবে ভারতেই তৈরি করতে হবে। এ পর্যায়ে অস্ত্র কিনতে খরচ করা হবে ৬ বিলিয়ন ডলার। স্পুটনিক

এ অস্ত্র ক্রয়ের তালিকায় ভারতের সেনাবাহিনী ৪৫ হাজার হালকা মেশিন গান ক্রয়ের অনুরোধ করেছে। এসব অস্ত্রের লক্ষ্যভেদ সীমা ৮’শ মিটার। এছাড়া অস্ত্র ক্রয়ের তালিকা আরো রয়েছে সাড়ে ৭ লাখ ৭০ হাজার এ্যাসাল্ট রাইফেল ও ৪৪ হাজার ৬১৮টি বন্দুক।

অস্ত্র ক্রয় চুক্তির ৪ থেকে ২৮ মাসের মধ্যে ৯ হাজার হালকা মেশিন গান সরবরাহের বাধ্যবাধকতা থাকছে। আগামী মে মাস নাগাদ অস্ত্র ক্রয়ে দরপত্র আহবান করা হবে। ভারতের অস্ত্র বিশেষজ্ঞরা মনে করছেন ছোট অস্ত্র উৎপাদনে যথেষ্ট গতি না থাকায় প্রয়োজনীয় চাহিদা পূরণ করা সম্ভব হচ্ছে না। ভারতের সরকারি প্রতিষ্ঠান ডিফেন্স রিচার্স এন্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন এধরনের ছোট অস্ত্র উৎপাদন করে।

ভারতের সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল রাহুল ভোশলে স্পুটনিককে বলেন, অস্ত্রের চাহিদা পূরণ করতে সেনাবাহিনী ও উৎপাদক প্রতিষ্ঠানের মধ্যে অধিকতর সমন্বয়ের প্রয়োজন।

 সারাবিশ্ব থেকে আরোও সংবাদ

আর্কাইভ