শনিবার , ২৩ অক্টোবর ২০২১ |

১৪ বছর পর বড় কোনো টুর্নামেন্টের ফাইনালে ব্রাজিল-আর্জেন্টিনা

দেশকাল স্পোর্টস ডেস্ক:   বুধবার , ০৭ July ২০২১

টাইব্রেকারে কলম্বিয়াকে ৩-২ ব্যবধানে হারিয়ে কোপা আমেরিকার ফাইনাল নিশ্চিত করেছে আর্জেন্টিনা। লা আলবিসেলেস্তেদের জয়ের নায়ক এমিলিয়ানো মার্তিনেস। টাইব্রেকারে প্রতিপক্ষের তিনটি শট রুখে দেন এই অ্যাস্টন ভিলা গোলরক্ষক।

তার আগে কোপার দ্বিতীয় সেমিফাইনালের ম্যাচটির নির্ধারিত সময় শেষ হয় ১-১ গোলে। আসরের নতুন নিয়ম অনুযায়ী অতিরিক্ত ৩০ মিনিটের খেলা না থাকায় ম্যাচ গড়ায় টাইব্রেকারে। সেখানে আর্জেন্টিনাকে রুদ্ধশ্বাস জয় এনে দেন গোলরক্ষক মার্তিনেস।

এই জয়ে ২০১৬ সালের পর আবারও কোপার ফাইনালে উঠল লা আলবিসেলেস্তেরা। সর্বশেষ তারা লাতিন সেরার মুকুট পরেছিল ১৯৯৩ সালে।

বাংলাদেশ সময় রবিবার সকাল ৬টায় মারাকানার ফাইনালে স্বাগতিক ব্রাজিলের মুখোমুখি হবে আর্জেন্টিনা। লাতিন ফুটবলের দুই চিরপ্রতিদ্বন্দ্বী সর্বশেষ বড় কোনো টুর্নামেন্টের ফাইনালে মুখোমুখি হয়েছিল ২০০৭ সালে। সেবার আর্জেন্টিনাকে ৩-০ গোলে হারিয়ে শিরোপা জেতে ব্রাজিল। ২০১৯ সালেও কোপায় মুখোমুখি হয়েছিল এই দুই দল। তবে তা শেষ চারে। সেবারও ব্রাজিলের হাতে ২-০ গোলে পরাস্ত হতে হয় আর্জেন্টিনাকে।

তবে কোপায় শিরোপা জয়ের দিকে ব্রাজিলের চেয়ে বেশ এগিয়ে আলবিসেলেস্তেরা। দুটি বিশ্বকাপজয়ী আর্জেন্টিনা এই আসরে চ্যাম্পিয়ন হয়েছে ১৪বার। অন্যদিকে ৫টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন সেলেকাওরা শিরোপা জিতেছে ৯ বার। মারাকানার ফাইনালে যদি ব্রাজিলকে হারাতে পারে তবে ১৫ শিরোপা নিয়ে শীর্ষে থাকা উরুগুয়েকে ছুঁয়ে ফেলবে আর্জেন্টিনা।

সব প্রতিযোগিতা মিলিয়ে মোট ১০৭ ম্যাচে মুখোমুখি হয়েছে ব্রাজিল ও আর্জেন্টিনা। মুখোমুখি লড়াইয়ে এগিয়ে ব্রাজিল। সেলেকাওদের ৪৮ জয়ের বিপরীতে আর্জেন্টিনার জয় ৩৪ ম্যাচে। ড্র হয়েছে ২৫ ম্যাচ।

ব্রাজিল এবারের কোপায় ফাইনালে উঠেছে পেরুকে ১-০ গোলে হারিয়ে। গত আসরের ফাইনালেও একই দলকে হারিয়ে শিরোপা জেতে সেলেকাওরা।

 খেলাধুলা থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ