মঙ্গলবার , ২১ সেপ্টেম্বর ২০২১ |

লালগালিচায় সম্মান পেলো ‘রেহানা মরিয়ম নূর’

দেশকাল বিনোদন ডেস্ক:   শনিবার , ১০ July ২০২১

কান উৎসবের লালগালিচায় ‘রেহানা মরিয়ম নূর’ ছবির কলাকুশলীরা

কান উৎসবের অফিসিয়াল সিলেকশনের ইতিহাসে বাংলাদেশের প্রথম ছবি ‘রেহানা মরিয়ম নূর’ একের পর এক সম্মান পাচ্ছে। এবার আয়োজকরা লালগালিচায় এর কলাকুশলীদের বরণ করে নিলো।

দক্ষিণ ফরাসি উপকূলে কান উৎসবের ৭৪তম আসরে মূল প্রতিযোগিতা বিভাগে থাকা ‘দ্য ডিভাইড’ ছবির ওয়ার্ল্ড প্রিমিয়ার উপলক্ষে লালগালিচায় হেঁটেছেন বাংলাদেশি ছবিটির সঙ্গে সম্পৃক্ত আটজন। ৯ জুলাই স্থানীয় সময় রাত ৯টা ৪০ মিনিটে পালে দে ফেস্টিভাল ভবনের সামনের চত্বরে ঝা-চকচকে গাড়িতে চড়ে আসেন ‘রেহানা মরিয়ম নূর’ তারা। গাড়ি থেকে নেমে কিছুক্ষণ লালগালিচার শুরুর প্রান্তে পাশাপাশি দাঁড়িয়ে থাকেন সবাই।

টিকিট নিয়ে ছবি দেখতে যাওয়ার সময় অনেকে লালগালিচায় হেঁটে গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরের দিকে যেতে থাকেন। কিন্তু অফিসিয়াল সিলেকশনের তারকারা এলে পুরো লালগালিচায় ফাঁকা করা হয় তাদের জন্য। ‘রেহানা মরিয়ম নূর’ ছবি পেয়েছে এই সম্মান।

মাইক্রোফোনে জানানো হয়, আঁ সার্তে রিগা বিভাগে প্রদর্শিত হয়েছে ‘রেহানা মরিয়ম নূর’। এরপর একে একে উচ্চারণ করা হয় পরিচালক আবদুল্লাহ মোহাম্মদ সাদ প্রযোজক জেরেমি চুয়া, নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু, অভিনেত্রী আজমেরী হক বাঁধন, চিত্রগ্রাহক তুহিন তামিজুল, প্রোডাকশন ডিজাইনার আলী আফজাল উজ্জল, শব্দ প্রকৌশলী শৈব তালুকদার ও কালারিস্ট চিন্ময় রয়ের নাম। সবাই হাসিমুখে আলোকচিত্রীদের দিকে তাকিয়েছেন। এরপর সিঁড়ি বেয়ে তারা ঢুকে যান গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে।

কানে জেডব্লিউ ম্যারিয়ট হোটেলে উঠেছেন সাদ ও বাঁধন। তবে আজ অন্যদের সঙ্গে তারা একটি ভাড়া অ্যাপার্টমেন্টে উঠবেন বলে ইত্তেফাক অনলাইনকে জানিয়েছেন বাঁধন।

গত ৭ জুলাই পালে দে ফেস্টিভাল ভবনের সাল দুবুসি প্রেক্ষাগৃহে ‘রেহানা মরিয়ম নূর’ ছবির ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়েছে। সেদিন প্রদর্শনী শেষে দর্শকরা দাঁড়িয়ে অভিবাদন জানান সাদসহ সবাইকে। পরদিন পালে দে ফেস্টিভাল ভবনের ছাদবারান্দায় ফটোকলে পৃথিবীর বিভিন্ন দেশের আলোকচিত্রীদের সামনে দাঁড়িয়েছেন সাদ, বাঁধন, জেরেমি চুয়া এবং এহসানুল হক বাবু। আয়োজকদের অফিসিয়াল ওয়েবসাইটে তাদের তিনটি স্থিরচিত্র প্রকাশিত হয়েছে।

সাল দুবুসিতে গত ৮ জুলাই ‘রেহানা মরিয়ম নূর’ আবার দেখানো হয়। এদিনও ১ হাজার ৬৮ আসনের প্রেক্ষাগৃহটি পরিপূর্ণ ছিলো দর্শকে। প্রদর্শনী শেষে সবাই ছবিটির ভূয়সী প্রশংসা করেছেন। এরপর কান শহরের মাল্টিপ্লেক্স ‘সিনেয়ুম অরা’য় এর আরেকটি প্রদর্শনী হয়েছে। এখানেও বেশ উৎসাহ নিয়ে ছবিটি দেখতে সমবেত হন দর্শকরা।

ফ্রান্স, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারতসহ বিশ্বের বিভিন্ন গণমাধ্যমে এখন ‘রেহানা মরিয়ম নূর’ বন্দনা চলছে। ছবিটি নিয়ে ইতিবাচক পর্যালোচনা প্রকাশিত হয়েছে। কানে আসা বিভিন্ন দেশের চলচ্চিত্র বোদ্ধারা ইত্তেফাকের কাছে তাদের ভালোলাগার কথা জানিয়েছেন। রেহানা চরিত্রে আজমেরী হক বাঁধনের অভিনয় এবং পরিচালক সাদের গুনগান গেয়েছেন তারা।

৭৪তম কানের আঁ সার্তে রিগায় ‘রেহানা মরিয়ম নূর’সহ প্রতিযোগিতা করছে ২০টি ছবি। আগামী ১৬ জুলাই পুরস্কার বিতরণ করবেন এই বিভাগের বিচারকদের প্রধান ব্রিটিশ নারী নির্মাতা আন্দ্রেয়া আর্নল্ড।

 বিনোদন থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ