বুধবার , ২৮ July ২০২১ |

উৎক্ষেপণের পরই ভেঙে পড়লো ভারতের ব্রহ্মস ক্ষেপণাস্ত্র

আন্তর্জাতিক ডেস্ক   মঙ্গলবার , ১৩ July ২০২১

ভারতের অত্যন্ত শক্তিশালী সুপারসনিক ব্রহ্মস ক্ষেপণাস্ত্র আকাশে উৎক্ষেপণের পরপরই ভেঙে পড়েছে। গতকাল সোমবার (১২ জুলাই) দেশটির উড়িষ্যা রাজ্যের বালেশ্বরের উপকূলীয় এলাকা থেকে পরীক্ষামূলকভাবে উৎক্ষেপণের পরই বিধ্বস্ত হয়েছে ক্ষেপণাস্ত্রটি। ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে এই খবর জানিয়েছে বার্তাসংস্থা এএনআই।

খবরে বলা হয়, ব্রহ্মস ক্ষেপণাস্ত্রগুলো ভারতের সুপারসনিক ক্ষেপণাস্ত্র হিসেবে পরিচিত। সাধারণত ৩০০ কিলোমিটার দূরপাল্লার হয় এই ক্ষেপণাস্ত্রগুলো। সেই ক্ষমতা বাড়িয়ে ৪৫০ কিলোমিটার করার সিদ্ধান্ত নেয় ভারত। সোমবার উড়িষ্যার সমুদ্র উপকূলে সেই লক্ষ্যেই পরীক্ষামূলক উৎক্ষেপণ করার চেষ্টা করা হয়। কিন্তু উৎক্ষেপণের পরপরই ভেঙে পড়ে।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে গণমাধ্যমগুলো বলছে, ‘সোমবার বালেশ্বরের সমুদ্র উপকূল থেকে উৎক্ষপণের পরপরই ভেঙে পড়ে ব্রহ্মস ক্ষেপণাস্ত্র। কেন এই দুর্ঘটনা তা এখনও জানা যায়নি। কারণ অনুসন্ধানের জন্য ব্রহ্মস অ্যারোস্পেস কর্পোরেশন এবং ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও)-র বিজ্ঞানীদের নিয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তারাই ব্রহ্মসের ভেঙে পড়ার কারণ শনাক্ত করবেন।’

ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থার (ডিআরডিও) এক কর্মকর্তার বরাত দিয়ে এএনআই জানিয়েছে, উৎক্ষেপণের কিছুক্ষণের মধ্যেই ভেঙে পড়ে মিসাইলটি। ফলে নির্দিষ্ট লক্ষ্যে আঘাত হানতে বিফল হয় ব্রহ্মস ক্ষেপণাস্ত্র।

 সারাবিশ্ব থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ