মঙ্গলবার , ২১ সেপ্টেম্বর ২০২১ |

শোকাবহ আগষ্ট

খালেদ হাসান মতিন   সোমবার , ০২ আগষ্ট ২০২১

শুরু হলো আগস্ট মাস। বাঙালি জাতির জন্য এ মাস শোকের মাস।বাঙালির জীবনে এ মাস অভিশপ্ত সময়। এ মাসেই বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখমুজিবুর রহমানকে হারিয়েছে। এ মহৎ নেতাকে হারানোর শূন্যতা কোনোদিন পূরণ হওয়ার নয়।

১৯৭৫ সালের ১৫ আগস্ট হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধুকেহারায় বাংলাদেশ। এদিন কালরাতে ঘাতকরা বঙ্গবন্ধুকে নৃশংসভাবে হত্যা করে। সেই সঙ্গে বঙ্গবন্ধুরসহধর্মিণী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব, বঙ্গবন্ধুরসন্তান শেখ কামাল, শেখ জামাল, শিশুশেখ রাসেলসহ পুত্রবধূ সুলতানা কামাল ও রোজি জামালকেও হত্যা করে। এছাড়াও ঘাতকরাবঙ্গবন্ধুর সহোদর শেখ নাসের, ভগ্নিপতি আব্দুর রবসেরনিয়াবাত, ভাগ্নে শেখ ফজলুল হক মনি, তার সহধর্মিণী আরজু মনি ও কর্নেল জামিলসহ পরিবারের ১৬ সদস্য ওআত্মীয়-স্বজনকে হত্যা করে।

পৃথিবীর ইতিহাসে হয়তো এরকম আর কোনো হত্যাকাণ্ড রচিত হয়নি।বঙ্গবন্ধুকে সেদিন হারানোয় বাংলার আকাশে আঁধার নেমেছে, যাএখনো ঘোচেনি। দেশ স্বাধীন হওয়ার পাঁচ দশক হলেও এখনো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানেরশূন্যতা অনুভব করে।

১৯৭৫ এর ১৫ আগস্ট একদল বিপথগামী সেনা কর্মকর্তা বঙ্গবন্ধু ও তারপরিবারের সদস্যদের হত্যা করে। শুধু দেশের বাইরে থাকার জন্য তার দুই মেয়ে শেখহাসিনা ও শেখ রেহানা প্রাণে বেঁচে যান। তবে সেদিন বঙ্গবন্ধুকে হত্যা করায়
আগস্টনামের অন্ধকার নেমে আসে।

বঙ্গবন্ধুশেখ মুজিবুর রহমানকে হারানোর শোক কখনো কাটিয়ে উঠবার নয়। বঙ্গবন্ধু মানেইবাংলাদেশের বিশাল শূন্যতা। বঙ্গবন্ধু ছিল, আছেন এবং একজন সফল রাষ্ট্রনায়ক ও স্বাধীন বাংলাদেশের জনক হিসেবে সকলেরহৃদয়ে বেঁচে থাকবেন। 

খালেদ হাসান মতিন
ব্যাবস্থাপনা পরিচালক
আরএম গ্রুপ


 উপ-সম্পাদকীয় থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ