বুধবার , ০১ ডিসেম্বর ২০২১ |

ব্রাহ্মণবাড়িয়া জেলায় আখাউড়াউপজেলা রাধানগর কেন্দ্রীয় মন্দির রাধামাধব আখড়ায় লক্ষ্মী প্রতিমা বিক্রির হাট জমেউঠেছে শেষ মুহূর্তে। হিন্দু শাস্ত্রমতে ধন সম্পদের দেবী লক্ষ্মী। তাই নানা আনুষ্ঠিানিকতায়এ পূজা উদযাপন করে থাকেন হিন্দু সনাতন ধর্মাবলম্বীরা। শারদীয় দূর্গাউৎসবের পর পর সনাতনধর্মাবলম্বীদের শুরু হয় লক্ষ্মী পূজা । চলবে মঙ্গল ও বুধবার সন্ধ্যা পযর্ন্ত। প্রতিবছরের ন্যায় পঞ্চমী তিথিতে লক্ষ্মী দেবীর আরাধনা করছেন আখাউড়ায় হিন্দু ধর্মাবলম্বীরা।পৌর শহরসহ উপজেলার বিভিন্ন এলাকায় হিন্দু ধর্মাবলম্বীরা তাদের বাড়িতে নানা আয়োজনেরমধ্যে দিয়ে এ পূজা উদযাপন করছে। এদিকে লক্ষ্মী পূজাকে কেন্দ্র করে পৌর শহরের রাধা মাধবআখড়ায় জমে উঠেছে শেষ মুহূর্তে প্রতিমা বিক্রির উৎসব । 

পূজা উপলক্ষে উপজেলার বিভিন্নএলাকার হিন্দু ধর্মাবলম্বীরা তাদের বাড়িতে বাড়িতে লক্ষ্মী প্রতিমা স্থাপন করছেন। নারীপুরুষ সবাই যেন ব্যস্ত হয়ে উঠেছে প্রতিমা ক্রয় করতে। প্রতিমা ক্রয় করতে আসা অনেকেইবলেছেন গত বারের চাইতে এবার দাম কিছুটা বেশী। এদিকে প্রতিমা বিক্রেতারা বলছেন বর্তমানপরিস্থিতিতে এবার প্রতিমা বিক্রি অনেক কমেছে । এখানে এক একটি প্রতিমা ১শ টাকা থেকেউপরে ৭০০ টাকায় বিক্রি হচ্ছে। তবে এখানে শুধু লক্ষ্মী প্রতিমাই নয়, বিক্রি হচ্ছে পূজারঅন্যান্য উপকরণ। পৌর শহরের রাধানগর এলাকার দি কমফোর্ট ডায়াগনস্টিক সেন্টার পরিচালক,আশা রানী সাহা বলেন, রাধামাধব আখড়ায় প্রতিমা বিক্রি দেখতে পেয়ে আমি চলে আসি,তবে শেষমুহূর্তে লক্ষ্মী প্রতিমা হাট জমে উঠেছে দেখে খুব ভালো লাগলো। প্রায় ৩শ টাকা দিয়ে একটিমাঝারি আকারের প্রতিমা কেনা হয়।

তিনি বলেন গত বারের চাইতে মনেহচ্ছে এবার অনেক দাম। পাশাপাশি তিনি পূজার উপকরণ ও কিনেছেন বলে জানান। গৃহিণী মিতুদেবনাথ বলেন, প্রতি বছর লক্ষ্মী পূজা উপলক্ষে রাধামাধব আখড়ায় প্রতিমার হাট বসে। তাইএখান থেকে ছোট আকারের ২০০শত টাকায় একটি প্রতিমা কেনা হয়। সেইসাথে কেনা হয়েছে অন্যান্যউপকরণও। পরিমল সাহা বলেন , বর্তমান পরিস্থিতির কারনে তিনি এবার ছোট আকারের ১টি প্রতিমাক্রয় করেছেন । এতেই তিনি খুশি। উপজেলার মোগড়া ইউনিয়নের নয়াদিন গ্রামের নারায়ন পাল বলেন,প্রতি বছর আমার লক্ষ্মী পূজার জন্য প্রতিমা তৈরী করে বিক্রি করে থাকি। বিভিন্ন এলাকারলোকজন আমাদের কাছ থেকে পাইকারিতে ক্রয় করে নিয়ে বিক্রি করছেন। তাছাড়া উপজেলার বিভিন্নহাট বাজারে গিয়ে তারা ওইসব প্রতিমা বিক্রি করছেন। এক একটি প্রতিমা ১শ টাকা থেকে উপরে৭০০টাকার বিক্রি করছেন বলে জানায়। তবে বর্মমান পরিস্থিতির কারণে গত বছরের তুলনায় এবারচাহিদা কিছুটা কম রয়েছে ।

তবে তারা এক সঙ্গে প্রতিমারসাথে পূজার উপকরণ বিক্রি করছেন বলে জানায়। বিজয়নগর উপজেলার সিংগারবিল গ্রামের তপন পালবলেন, সকাল প্রতিমা নিয়ে বিক্রির জন্য তিনি এখানে এসছেন। বিক্রিতে ভালো সারা পাচ্ছেনবলে জানায়। তিনি আশা করছেন সন্ধ্যার মধ্যে বিক্রি শেষ হবে।

আখাউড়া পৌরসভা মেয়র তাকজিলখলিফা কাজল বলেন সনাতন ধর্মাবলম্বীরা শারদীয় দূর্গাউৎসবের পর পর সনাতন ধর্মাবলম্বীদেরশুরু হয় লক্ষ্মী পূজা । চলবে মঙ্গল ও বুধবার সন্ধ্যা পযর্ন্ত। পূজার জন্য বেশী ভাগলোকজন এখান থেকেই প্রতিমা ক্রয় করছেন। তিনি আরও বলেন লক্ষ্মী পূজার মধ্য দিয়ে দেশ ওজাতির মঙ্গল কামনাসহ সম্প্রতির বন্ধন অটুট থাকবে এমনটিই প্রত্যাশা করছেন।

আখউড়া উপজেলার পুজা উদযাপনপরিষদের সদস্য সচিব বিশ্বজিৎ পাল বাবু,বলেন লক্ষ্মী পূজা উপলক্ষে রাধা মাধব আখড়ায় প্রতিমাবিক্রি হচ্ছে। পূজার জন্য বেশী ভাগ লোকজন এখান থেকেই প্রতিমা ক্রয় করছেন। তিনি আরওবলেন লক্ষ্মী পূজার মধ্য দিয়ে দেশ ও জাতির মঙ্গল কামনাসহ সম্প্রতির বন্ধন আটুট থাকবেএমনটিই প্রত্যাশা করছেন।

 সারা বাংলা থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ