শুক্রবার , ২৯ মার্চ ২০২৪

‘মাসুদ রানা’ ও ‘কুয়াশা’ সিরিজের স্বত্ব জিতলেন আবদুল হাকিম

দেশকাল অনলাইন   সোমবার , ১৩ ডিসেম্বর ২০২১

কাজী আনোয়ার হোসেন (বাঁয়ে) ও শেখ আবদুল হাকিম।

সেবা প্রকাশনীর পাঠকপ্রিয় স্পাই থ্রিলার ‘মাসুদ রানা’ সিরিজের ২৬০টি এবং ‘কুয়াশা’ সিরিজের ৫০টি বইয়ের লেখক হিসেবে মালিকানা স্বত্ব শেখ আবদুল হাকিমকে দিয়ে কপিরাইট অফিসের দেওয়া সিদ্ধান্তই বহাল রেখেছে হাইকোর্ট।

কপিরাইট অফিসের দেওয়া সিদ্ধান্তের বৈধতা নিয়ে সেবা প্রকাশনীর স্বত্বাধিকারী কাজী আনোয়ার হোসেনের করা রিট খারিজ (রুল ডিসচার্জ) করে দিয়েছে বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মো. ইকবাল কবিরের যুগ্ম বেঞ্চ।

সোমবার দেওয়া এ রায়ে একই সঙ্গে কপিরাইট অফিসের সিদ্ধান্তে ইতিপূর্বে হাইকোর্টের দেওয়া স্থগিতাদেশও প্রত্যাহার করা হয়েছে।

রেজিস্ট্রার অব কপিরাইটসের আইনজীবী খুরশীদ আলম খান দেশ রূপান্তরকে বলেন, ‘এই রায়ের ফলে মাসুদ রানা সিরিজের ২৬০টি ও কুয়াশা সিরিজের ৫০টি বইয়ের স্বত্ব শেখ আবদুল হাকিমের বলে কপিরাইট অফিসে সিদ্ধান্ত বহাল থাকছে।’

তবে রিটকারীর আইনজীবী হামিদুল মিসবাহ বলেন, হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করা হবে। গত বছরের ১৪ জুন কপিরাইট অফিসের দেওয়া আদেশে ‘মাসুদ রানা’ সিরিজের ২৬০টি ও ‘কুয়াশা’ সিরিজের ৫০টি বইয়ের লেখক হিসেবে শেখ আবদুল হাকিমের পক্ষে সিদ্ধান্ত আসে।

এর বৈধতা চ্যালেঞ্জ করে গত বছরের আগস্টে হাইকোর্টে রিট করেন কাজী আনোয়ার হোসেন। রিটের প্রাথমিক শুনানি নিয়ে গত বছরের ১০ সেপ্টেম্বর হাইকোর্ট রুল দিয়ে ‘মাসুদ রানা’ ও ‘কুয়াশা’ সিরিজের কিছু বইয়ের বিষয়ে কপিরাইট অফিসের দেওয়া আদেশ অন্তর্বর্তীকালীন সময়ের জন্য স্থগিত করেন।

এর আগে ২০১৮ সালের ২৯ জুলাই আবদুল হাকিম ‘মাসুদ রানা’ সিরিজের ২৬০টি ও ‘কুয়াশা’ সিরিজের ৫০টি বইয়ের লেখক হিসেবে স্বত্ব বা মালিকানা দাবি করে সেবা প্রকাশনীর স্বত্বাধিকারী কাজী আনোয়ার হোসেনের বিরুদ্ধে অভিযোগ দাখিল করেন। বিষয়টি আমলে নিয়ে শুনানি শেষে চলতি বছরের ১৪ জুন আদেশ দেয় কপিরাইট অফিস।

 আইন-অপরাধ থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ