সোমবার , ২৪ জানুয়ারী ২০২২ |


নিজস্ব সংবাদদাতা: 

২৬নং ওয়ার্ড হল ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের একটি প্রশাসনিক ওয়ার্ড, যা অঞ্চল-৩ এর অন্তর্গত। এটি প্রাক্তন ঢাকা সিটি কর্পোরেশনর ৬২ নং ওয়ার্ড ছিল। ওয়ার্ড নং ২৬ ঢাকা মহানগর পুলিশের লালবাগ থানায় অবস্থিত। এবং ওয়ার্ডটি বাংলাদেশ জাতীয় সংসদের ঢাকা-৭ আসনের অন্তর্গত। 

এ ওয়ার্ডের বর্তমান কাউন্সিলর হাসিবুর রহমান, তরুন প্রজন্মের একজন প্রতিনিধি, সাবেক ছাত্রনেতা স্থানীয়ভাবে জনপ্রিয় এই আওয়ামী লীগ নেতা পরপর দুই বার ২৬ নং ওয়ার্ডের কাউন্সিলর নির্বাচিত হোন। পুরান ঢাকার ঐতিহ্যবাহী এই ওয়ার্ডটি নতুন ও পুরাতন ঢাকার মধ্যে সংযোগকারী বলা চলে। মূলত পুরান ঢাকার প্রবেশদ্বার এই ওয়ার্ড।

ওয়ার্ড নম্বর ২৬ ঢাকা মহানগরের আজিমপু রোড (হোল্ডিং নং- ১-১৭৮), আজিমপুর এষ্টেট, পলাশী ব্যারাক পশ্চিম ও দক্ষিণ, ইডেন মহিলা কলেজ হোস্টেল স্টাফ কোয়ার্টার এবং গাহর্স্থ অর্থনীতি কলেজ, বি.সি দাস স্ট্রীট, নিলক্ষেত সরকারি বাজার (আজিমপুর), লালবাগ রোড, (হোল্ডিং নং- ১-৪৭ এবং ১৫৮-১৯৯), ঢাকেশ্বরী রোড এলাকা নিয়ে গঠিত। 

০.৯৪ বর্গকিলোমিটার আয়াতনের এই ওয়ার্ডটিতে ৯.১১৭ কিলোমিটার দৈর্ঘ্যের মোট ৩৮ টি রাস্তা রয়েছে।  প্রায় সিংহভাগ রাস্তাই সংস্কার করা হয়েছে। ১.৭০ কিলোমিটার পাইপ নর্দমা ও ৭.৮৬ কিলোমিটার খোলা নর্দমা পুনঃনির্মাণের পর নিয়মিত সংস্কার করা হচ্ছে।  

কাউন্সিলর মানিক তার ঐকান্তিক প্রচেষ্টায় পুরো ওয়ার্ডকে সিসি ক্যামেরার আওতায় আনেন, এতে এই এলাকায় অপরাধমূলক কর্মকান্ড প্রায় শুন্যের কোঠায় নেমে এসেছে। এলাকার সকল বয়সী নারীপুরুষদের বিনোদনের জন্য প্রায় ৬.৫ কোটি টাকা ব্যয়ে, আব্দুল আলীম খেলার মাঠ ও রসুল বাগ পার্ক স্থাপন করেছেন। এতে আধুনিক শরীর চর্চা কেন্দ্র ও লাইব্রেরি সংযুক্ত করা হয়েছে। স্থাপনা দুটি এর দৃষ্টিনন্দন নির্মান শৈলীর জন্য ইউরোপের আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছে।

রাস্তায় চলাচলরত যাত্রীদের সুবিধার্থে এই ওয়ার্ডের গুরুত্বপূর্ণ সড়কে ৩ টি আধুনিক যাত্রী ছাউনি নির্মান করা হয়েছে। ট্রাফিক পুলিশের কার্যক্রমকে নিরবিচ্ছিন্ন রাখতে, ২টি পুলিশ বক্স নির্মান করা হয়েছে। 

আমিজপুর কবরস্থানে গাড়ী পার্কিংসহ দ্বিতল বিশিষ্ট মেয়র হানিফ মসজিদ নামে ১টি আধুনিক মসজিদ কমপ্লেক্স নির্মান করা হয়েছে, এতে প্রায় ৩৫০০ জন নারী-পুরুষ একত্রে জুম্মার নামাজ আদায় করতে পারে। আজিমপুর নগর আধুনিক মার্কেট নামে ছয় তলা বিশিষ্ট  একটি মার্কেট নির্মানের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। এছাড়াও ঢাকেশ্বরী মন্দির সংলগ্ন প্রধান সড়কের পাশে ১২ তলা বিশিষ্ট ' ঢাকেশ্বরী রোডস সাইট মার্কেট নির্মানাধীন রযেছে। সম্প্রতি পলাশীতে প্রায় ১ কোটি টাকা ব্যয়ে ময়লা আবর্জনা ফেলার জন্য সেকেন্ডারী স্টেশন নির্মান করা হয়েছে। 

জনসেবার বলয় বাড়াতে গুরত্বপূর্ণ সড়ক আজিমপুর চৌরাস্তায় একটি আধুনিক পাবলিক টয়লেট নির্মানের কাজ চলছে। এছাড়া আজিমপুর রোডে একটি পাবলিক টয়লেট কে সংস্কার করা হয়েছে। করোনাকালে প্রায় ১৫০০০ দরিদ্র নারী  পুরুষকে রান্না করা খাবার সরবরাহ করেন তিনি।

এবং ওর্য়াডের আব্দুল আলীম খেলার মাঠে অস্থায়ী ভাবে   ৬ মাসব্যাপী ১ মিনিটের বাজার প্রচলন করেন,এতে এলাকার অসংখ্য  নিম্নবিত্ত ও নিম্নমধ্যবিত্ত মানুষ, করোনাকালীন কষ্ট কিছুটা হলেও লাঘব হয়েছে।

হাসিবুর রহমান মানিক ঢাকা ওয়াসার বোর্ড মেম্বার হিসেবে, ২০১৯ সালে, জোন-২ এর আধুনিক পানি সরবরাহ ব্যবস্থার উদ্বোধন করেছেন, ৩১ নাম্বার ওয়ার্ডের পানির সমস্যা সমাধান করেছেন।  এছাড়াও বংশাল নাজিরা বাজার এলাকায় পানির সমস্যা সমাধানকল্পে নতুন স্যূয়ারেজ লাইন স্থাপন করেছেন।

কাউন্সিলর মানিক বলেন, এই ওয়ার্ডের অন্যতম একটি সমস্যা হলো, আন্তঃশহর  বাসগুলো স্থায়ীভাবে এতিম খানা মোড় থেকে নীলক্ষেত মোড় পর্যন্ত দিনরাত সড়ক দখল করে রাখে। এতে সড়কে যানজট বাড়ে, স্কুলগামী বাচ্চারা ভোগান্তিতে পড়তে হয়।এছাড়া পরিচ্ছন্নতা কর্মীরা এই গুরত্বপূর্ণ সড়কটি নিয়মিত পরিস্কার করতে পারছে না এবং এতে গভীর রাতে নেশা সেবনকারীদের আনাগোনা বাড়ে।  পথচারীরা  ছিনতাই সহ অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির শিকার হোন অহরহ।

 রাজনীতি থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ