সোমবার , ২৪ জানুয়ারী ২০২২ |

১২৬ রানে শেষ বাংলাদেশ, বোল্টের ৫

অনলাইন ডেস্ক   সোমবার , ১০ জানুয়ারী ২০২২

৭, ০, ৪, ০ ও ৮— এই হলো বাংলাদেশের প্রথম পাঁচ ব্যাটারের রান। মাঝখানে যা একটু লড়াই করলেন ইয়াসির আলী ও নুরুল হাসান সোহান। মিডল-অর্ডারের এই দুই ব্যাটার ছাড়া দুই অঙ্কের ঘর ছুঁতে পারেননি সফরকারীদের আর কেউ।

পরের চার ব্যাটারের রানের সংখ্যাটা এমন— ৫, ২, ২ ও ০*। সংখ্যা দেখেই নিশ্চয় এতক্ষণ বুঝে ফেলেছেন, বাংলাদেশ কেমন ব্যাটিং করেছে ক্রাইস্টচার্চে! মাত্র ১২৬ রানে গুটিয়ে গেছে টাইগারদের প্রথম ইনিংস। যা ডাবল সেঞ্চুরিয়ান টম লাথামের অর্ধেক!

৩৯৫ রানে পিছিয়ে থাকায় বাংলাদেশ পড়ল ফলোঅনেও। কিউইরা যে তৃতীয় দিন ফের সফরকারীদের ব্যাটিংয়ে পাঠাবে তা প্রায় নিশ্চিত। কারণ হ্যাগলি ওভালের সবুজ উইকেটে বাংলাদেশি পেসাররা ব্যর্থ হলেও চমৎকার দিন কাটিয়েছেন টিম সাউদি, ট্রেন্ট বোল্ট ও কাইল জেমিসন। ক্রাইস্টচার্চ টেস্টের তৃতীয় দিনেও সেই ধারাবাহিকতা ধরে রাখতে চাইবে স্বাগতিক দলের পেসাররা।

বাংলাদেশি ব্যাটাররা হিমশিম খেয়েছে বোল্টের সামনে। টেস্টে ৯ম ফাইফার পেলেন কিউই পেসার। মেহেদী হাসান মিরাজকে বোল্ড করে নিউজিল্যান্ডের চতুর্থ বোলার ও তৃতীয় পেসার হিসেবে ৩০০ উইকেট শিকারিদের দলেও যোগ দিলেন তিনি।

অন্যদিকে, লজ্জাজনক রেকর্ডে নাম লেখালেন মোহাম্মদ নাঈম। সাউদির বলে বোল্ড হয়ে ১২তম বাংলাদেশি হিসেবে টেস্ট অভিষেকে ডাক মারলেন এই ওপেনার। তবে টাইগারদের যা একটু ছিটেফোঁটা প্রাপ্তি তা হলো ইয়াসির আলীর প্রথম ফিফটি। তার ৫৫ ও উইকেটরক্ষক সোহানের ৪১ রানের সুবাদেই টাইগাররা শতরানের নিচে অলআউট হওয়ার লজ্জা থেকে বেঁচেছে। দুজনে গড়েন ৬০ রানের জুটি।

এবাদত হোসেনের করা দিনের প্রথম বলেই চার মেরে টেস্ট ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি তুলে নেন ডেভন কনওয়ে। ৯৯ রান দিয়ে দিন শুরু করেন তিনি। আর মিরাজের হাতে রান আউট হয়ে থামেন ১০৯ রানে। এরপর টেস্ট ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি উদযাপন করেন টম লাথাম। কিউই অধিনায়ক-ওপেনারের ৩৭৩ বলে ২৫২ রানের ইনিংসটি সাজানো ছিল ৩৪ চার ও ২ ছয়ে।

‘গার্ড অব অনার’ পেয়ে বিদায়ী টেস্ট খেলতে নামা রস টেইলর করলেন ২৮ রান। বাংলাদেশি ব্যাটারদের যা অবস্থা, হয়তো এটিই হয়ে থাকতে পারে তার টেস্ট ক্যারিয়ারের শেষ ব্যাটিং। শেষদিকে উইকেটরক্ষক টম ব্লান্ডেলের অপরাজিত ৫৭ রানে ভর করে নিউজিল্যান্ড প্রথম ইনিংস ঘোষণা করে ৬ উইকেটে ৫২১ রান নিয়ে।

 খেলাধুলা থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ