সোমবার , ২৪ জানুয়ারী ২০২২ |

লিটনসরকার বাদল, কুমিল্লা (উত্তর)প্রতিনিধি

দাউদকান্দিউপজেলার ১নং সদর উত্তর ইউনিয়ন এর ভাজরা গ্রামের অনিতা নামের প্রতিবন্ধী অনিতানামের এক শিক্ষিত তরুণীকে জুরানপুর করিমুন্নেসা উচ্চ বিদ্যালয়ে চাকরি দিয়ে মানবিকদৃষ্টান্ত স্থাপন করলেন  ভূঁইয়া পরিবার।বিগত১ বছর আগে এই প্রতিবন্ধী তরুণীকে দেখতে সরেজমিনে ভাজরা ছুটে যান উপজেলাপরিষদের  চেয়ারম্যান মেজর(অব.) মোহাম্মদ আলী । তিনি সেখানে গিয়ে এই তরুণী ও তাঁর বাবা-মাকে কথাদিয়েছিলেন যে তাঁকে একটি চাকরির ব্যবস্থা করে দিবেন।

অবশেষে সেই কথা বাস্তবায়ন হলো,কথা দিয়ে কথা রাখলেন মানবিক এই উপজেলা পরিষদ চেয়ারম্যান।১১ জানুয়ারিজেনারেল ভূঁইয়া ফাউন্ডেশনের চেয়ারম্যান দাউদকান্দি  মেঘনার নারী জাগরণের অগ্রদূতকুমিল্লা-১ আসনের সংসদ সদস্য মেজর জেনারেল(অব.) সুবিদ আলীভূঁইয়ার সহধর্মিণী বেগম মাহমুদা ভূঁইয়া নিজে উপস্থিতথেকে জুরানপুর করিমুন্নেছা উচ্চ বিদ্যালয়ের অফিস সহকারী হিসাবে   চাকরির ব্যবস্থাকরে দেন, শারীরিক প্রতিবন্ধী শিক্ষিত তরুণীঅনিকাকে।প্রতিবন্ধী শিক্ষিত তরুণী অনিকাকে চাকরি দিয়ে বেগম মাহমুদা ভূঁইয়া বলেন,ছোটবেলায় টাইফয়েড জ্বরে আক্রান্ত হয়ে অনিকা শারীরিকভাবেপ্রতিবন্ধী হয়ে যান, তবে জীবন যুদ্ধে দমে যাননি। নিজেকেসমাজের বোঝা হিসেবে না দেখে অনেক কষ্ট করে লেখাপড়া করে নিজেকে যোগ্য এবং শিক্ষিতহিসেবে গড়ে তুলেছেন।

আজ তার মতো একজন জীবন যুদ্ধে হার না মানা নারীর যোদ্ধাকেস্বাবলম্বী হওয়ার লক্ষ্যে চাকরি দেয়ার সুযোগ পেয়ে আমরা ভূঁইয়া পরিবার গর্বিত এবংনিজেদেরকে ধন্য মনে করছি।এ বিষয়ে দাউদকান্দি উপজেলা পরিষদ চেয়ারম্যান মেজরমোহাম্মদ আলী (অব.) জানান, গত একবছর পূর্বে করোনাকালীন সময়ে দাউদকান্দি সদর উত্তর ইউনিয়ন এর ভাজরা গ্রামে যখনকর্মহীন মানুষের জন্য মানবিক সহায়তা বিতরণ করতে যাই, তখন,অনিকাকে প্রথম দেখতে পাই। নানা সংকীর্ণতায় একজন নারী নিজেকেসমাজের বোঝা হিসেবে না রেখে আর দশজন স্বাভাবিক মানুষের মত নিজেকে সুশিক্ষিত হিসেবেগড়ে তুলেছেন। আমি তখন কথা দিয়েছিলাম যে এমন একজন যোদ্ধা নারীকে স্বাবলম্বী হওয়ারসুযোগ করে দিতে চাকরির ব্যবস্থা করে দেব। মহান আল্লাহতালার কাছে শুকরিয়া জ্ঞাপনকরছি যে অবশেষে তাকে সামাজিক মর্যাদা এবং নিজেকে স্বাবলম্বী করার জন্য একটি চাকরিরব্যবস্থা করে দিতে পেরেছি।পরবর্তী প্রজন্ম এই অনিকাকে দেখে শিক্ষা গ্রহণ করতেপারবে যে একজন মানুষের যদি শারীরিক অক্ষমতা থাকে, তাশর্তেও কিভাবে নিজেকে যোগ্য হিসেবে গড়ে তোলা যায়।

 সারা বাংলা থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ