মঙ্গলবার , ২৮ জুন e ২০২২ |

ফিকার প্রথম নারী সভাপতি স্টালেকার

ক্রীড়া ডেস্ক   বুধবার , ২২ জুন e ২০২২

আন্তর্জাতিক ক্রিকেটারদের বৈশ্বিক সংগঠন ফেডারেশন অব ইন্টারন্যাশনাল ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের (ফিকা) প্রথম নারী সভাপতি হলেন সাবেক অস্ট্রেলিয়ান ক্রিকেটার লিসা স্টালেকার। মঙ্গলবার ( ২১ জুন) সুইজারল্যান্ডের নিওনে ফেডারেশনের নির্বাহী কমিটির বৈঠক শেষে ফিকার সভাপতি হিসেবে লিসার নাম ঘোষণা করা হয়।প্রথমবারের মতো ক্রিকেটারদের এ আন্তর্জাতিক সংগঠনের প্রধান হলেন কোনো নারী।

সুইজারল্যান্ডের নিয়নে হওয়া ফিকার নির্বাহী কমিটির সভায় এই সিদ্ধান্ত হয়েছে। ইংল্যান্ডের সাবেক ক্রিকেটার বিক্রম সোলাঙ্কির স্থলাভিষিক্ত হচ্ছেন স্টালেকার। এর আগে ফিকার সভাপতি ছিলেন দক্ষিণ আফ্রিকার সাবেক ক্রিকেটার ব্যারি রিচার্ডস ও ওয়েস্ট ইন্ডিজের সাবেক ক্রিকেটার জিমি অ্যাডামস।

এর আগে ফিকার সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন দক্ষিণ আফ্রিকার ব্যাটার ব্যারি রিচার্ডস, ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার জিমি এডামস ও ইংল্যান্ডের ব্যাটার বিক্রম সোলাঙ্কি। অস্ট্রেলিয়ার ক্রিকেটার হলেও স্টালেকারের পূর্বপুরুষরা ভারতের। তার নিজেরও জন্ম মহারাষ্ট্রের পুনেতে ১৯৭৯ সালে। 


অস্ট্রেলিয়া নারী দলের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটের তিন ফরম্যাটে ১৮৭ ম্যাচ খেলেছেন স্টালেকার। দুই বার (২০০৭, ২০০৮) অস্ট্রেলিয়ার সেরা নারী ক্রিকেটারের স্বীকৃতি ‘বেলিন্ডা ক্লার্ক পুরস্কার’ পেয়েছেন তিনি।

২০১৩ সালে বিশ্বকাপ জয়ের পর অবসরে যান তিনি। খেলোয়াড়ি জীবন শেষে ধারাভাষ্যে ক্যারিয়ার গড়েন ৪২ বছর বয়সি স্টালেকার। দ্বিপাক্ষিক সিরিজ, বিশ্বকাপ, আইপিএলে নিয়মিত ধারাভাষ্য দিচ্ছেন তিনি। 


অস্ট্রেলিয়ার ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা আছে তার। এবার পুরো বিশ্বের ক্রিকেটারদের জন্য কাজ করার সুযোগ পেয়ে উচ্ছ্বসিত স্টালেকার। নতুন দায়িত্ব পেয়ে তিনি বলেছেন, ফিকার নতুন সভাপতি হতে পেরে আমি অত্যন্ত সম্মানিত ও রোমাঞ্চিত। 

আমরা খেলাটির নতুন একটি পর্যায়ে প্রবেশ করছি, যেখানে অন্য যে কোনো সময়ের চেয়ে আমাদের পুরুষ ও নারী ক্রিকেটাররা বেশি গুরুত্ব পাচ্ছে। অনেক দেশ এখন ক্রিকেট খেলছে, এটি প্রমাণ করে যে ক্রিকেট অবশ্যই একটি বৈশ্বিক খেলা হয়ে উঠছে।

দৈনিক দেশকাল/এসএইচ/২২ জুন, ২০২২

 ক্রীড়াঙ্গন থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ