মঙ্গলবার , ২৮ জুন e ২০২২ |

যৌন নিপীড়ন ঠেকাতে জরুরি অবস্থা জারি

আন্তর্জাতিক ডেস্ক   বুধবার , ২২ জুন e ২০২২

ধর্ষণসহ যৌন নিপীড়নের ঘটনা বেড়ে যাওয়ায় পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে জরুরি অবস্থা জারি করা হয়েছে। দেশটির গণমাধ্যম জিও নিউজের প্রতিবেদনে জানা যায়, সোমবার (২০ জুন) এক সংবাদ সম্মেলনে পাঞ্জাবের স্বরাষ্ট্রমন্ত্রী আত্তা তারার জরুরি অবস্থার সিদ্ধান্তের কথা জানান। 

পাঞ্জাবে প্রতিদিন চার থেকে পাঁচটি ধর্ষণের ঘটনা রিপোর্ট করা হচ্ছে। যার কারণে যৌন হয়রানি, নিপীড়ন এবং ধর্ষণের মতো ঘটনা মোকাবিলা করার জন্য বিশেষ পদক্ষেপ নেওয়ার কথা বিবেচনা করছে দেশটির সরকার। 

আত্তা তারার বলেন, নারী ও শিশুদের বিরুদ্ধে ধর্ষণসহ যৌন নিপীড়নের ঘটনা বৃদ্ধি পাওয়া সমাজের জন্য একটি গুরুতর সমস্যা। এ ধরনের ঘটনা মোকাবিলা করার জন্য প্রশাসন জরুরি অবস্থা ঘোষণা করছে। 

তিনি বলেন, এ বিষয়ে সুশীল সমাজ, নারী অধিকার সংগঠন, শিক্ষক ও আইনজীবীদের সঙ্গে পরামর্শ করা হবে। এর পাশাপাশি নিজেদের সন্তানদের নিরাপত্তার গুরুত্ব শেখানোর জন্য অভিভাবকদের প্রতি আহ্বান জানান তিনি। 


পাঞ্জাবের স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, সন্তানদের কীভাবে রক্ষা করতে হয় তা মা-বাবার শেখার সময় এসেছে। সরকার দ্রুত গতিতে ডিএনএ নমুনা সংগ্রহের সংখ্যা বাড়াবে। যৌন হয়রানির ঘটনা রোধে দুই সপ্তাহের মধ্যে একটি পদক্ষেপ কার্যকর করা হবে, যার ফলে এই ধরনের ঘটনাগুলো হ্রাস পাবে। 

লিঙ্গ সহিংসতা এবং দেশের নারীদের বিরুদ্ধে সহিংসতা মোকাবিলায় কার্যত সংগ্রাম করছে পাকিস্তান। গ্লোবাল জেন্ডার গ্যাপ ইনডেক্স ২০২১ র‍্যাঙ্কিং অনুসারে, বিশ্বের ১৫৬টি দেশের মধ্যে পাকিস্তান ১৫৩ তম অবস্থানে রয়েছে। তালিকায় ইরাক, ইয়েমেন ও আফগানিস্তানের ঠিক ওপরে রয়েছে পাকিস্তান।

দৈনিক দেশকাল/জেডইউ/২২ জুন, ২০২২

 আন্তর্জাতিক থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ