শনিবার , ২০ এপ্রিল ২০২৪

হুন্ডিতে টাকা আনলে বিবেকের কাছে দায়ী থাকবেন

দেশকাল অনলাইন   বৃহস্পতিবার , ০৪ আগষ্ট ২০২২

ঢাকা: অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, যারা হুন্ডির মাধ্যমে টাকা আনে তারা বিবেকের কাছে দায়ী থাকবেন। বুধবার (৩ আগস্ট) দুপুরে ভার্চুয়ালি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

হুন্ডিতে টাকা পাঠানোর পরিমাণ বেড়েছে কি-না জানতে চাইলে আ হ ম মুস্তফা কামাল বলেন, আমাদের কাছেও তথ্য আছে, এখনও হুন্ডির মাধ্যমে টাকা-পয়সা আসে। যেন কম আসে সেটি নিরুৎসাহিত করতে আমরা তাদের সুফলটা বলছি। 

রেমিট্যান্স আমাদের অন্যতম একটি খাত। আমাদের রপ্তানি বাণিজ্যের পরে রেমিট্যান্স অর্থনীতি এগিয়ে যাচ্ছে এবং অর্থনীতির চালিকাশক্তি হিসাবে কাজ করছে। 


তিনি বলেন, কি পরিমাণ টাকা আসছে তা সম্পর্কে আমার এই মুহূর্তে কোনো ধারনা নেই। আমি আগে একটি স্টাডি করে দেখেছিলাম, প্রায় কাছাকাছি অফিসিয়াল চ্যানেলে এসেছে ৫১ শতাংশ আর হুন্ডিতে এসেছে ৪৯ শতাংশ। 

সেজন্য আমি মনে করি সেই ধারাবাহিকতা এখনো আছে। অফিসিয়াল চ্যানেলে আনলে তো লস হচ্ছে না। প্রবাসীদের শুধু প্রণোদনা নয় স্বীকৃতিও দেওয়া হচ্ছে। তাদের ভবিষ্যত প্রজন্মও কিন্তু এটি সুন্দরভাবে ভোগ করতে পারবে। 


আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছে ঋণের প্রস্তাব প্রসঙ্গে তিনি বলেন, আইএমএফ তো এ ধরনের কোনও প্রশ্ন আমাদের কাছে উপস্থাপন করেনি। আপনারাই পত্রিকায় লিখছেন। এটা নিয়ে আমি জবাব দেবো না। এটা কেন আপনারা বলছেন আমি জানি না, কেন বলছেন তাও জানি না। সাংবাদিক হলেও দেশের প্রতি তাদের দায়িত্ব আছে।

দৈনিক দেশকাল/এসএইচ/৪ আগস্ট, ২০২২   

  রাজনীতি থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ