শুক্রবার , ২৬ এপ্রিল ২০২৪

বরুড়ায় উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে শেখ কামালের জন্মদিন উদযাপন

নিজস্ব সংবাদদাতা:   শুক্রবার , ০৫ আগষ্ট ২০২২

বরুড়ায়  উপজেলা শ্রদ্ধা আর ভালোবাসায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোটভাই শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী উদযাপিত হয়েছে।


৫ই আগষ্ট শুক্রবার বরুড়া উপজেলা  আওয়ামী লীগের উদ্যোগে আল-রশিদ টাওয়ারস্থ বরুড়া উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে শেখ কামালের জন্মদিন উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি, বরুড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি, নাছিমুল আলম চৌধুরী (নজরুল) এমপি।

 সাংসদ নাছিমুল আলম চৌধুরী  নজরুল তাঁর বক্তব্যে শেখ কামালের কর্মময় জীবন সম্পর্কে বিষদ আলোচনা করেন। তিনি বলেন, চিরতারুণ্যের প্রতীক অনন্য শেখ কামাল ছিলেন একজন বীর মুক্তিযোদ্ধা এবং মুক্তি বাহিনীর গেরিলা যুদ্ধের অন্যতম সংগঠক। মহান মুক্তিযুদ্ধ চলাকালীন তিনি মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক জেনারেল আতাউল গণি ওসমানীর এডিসি হিসেবেও দায়িত্ব পালন করেন।

আরও বলেন, রাজনৈতিক পরিবারে জন্ম নিয়েও শেখ কামাল খুবই সাধারণ জীবনযাপন করতেন। তিনি ছিলেন একাধারে সাংস্কৃতিক ও ক্রীড়া সংগঠক। তিনি যেমন ছায়ানটে সেঁতার বাজিয়েছেন, তেমনি আবাহনী ক্রীড়াচক্র নামক ঐতিহ্যবাহী ফুটবল ক্লাব প্রতিষ্ঠা করেছেন। এছাড়া বহুমুখী প্রতিভার অধিকারী শেখ কামাল ছিলেন ঢাকা থিয়েটার ও স্পন্দন শিল্পীগোষ্ঠীর অন্যতম প্রতিষ্ঠাতা সংগঠক। তিনি ছিলেন অনেক গুণের অধিকারী অর্থাৎ আদর্শ বাবার আদর্শ সন্তান। তিনি ছিলেন বিনয়ী ও মার্জিত। দাম্ভিকতা ছিল তার স্বভাব বিরুদ্ধ। তারুণ্যের প্রতীক শেখ কামাল বেঁচে থাকলে হয়তো বর্তমান বাংলাদেশ যুব, ক্রীড়া ও সাংস্কৃতিক ক্ষেত্রে আরও আধুনিক ও প্রগতিশীল অবস্থানে আসীন থাকতো। কিন্তু আমাদের দুর্ভাগ্য ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাতে বঙ্গবন্ধুসহ পুরো পরিবারের সঙ্গে শেখ কামালকেও আমরা হারিয়েছি। শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা অনুষ্ঠানে তার ক্রীড়া ক্ষেত্রে অবদান নিয়ে আলোকপাত করেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ নাসির উদ্দীন লিংকন। এ সময় আরো উপস্থিত ছিলেন পৌরসভা আওয়ামী লীগের সভাপতি আবদুর রশিদ, সাধারণ সম্পাদক ও পৌর মেয়র  মোঃ বকতার হোসেন বখতিয়ার,সাবেক জেলা পরিষদ সদস্য মোঃ সোহেল সামাদ সহ উপজেলা ও পৌরসভা আওয়ামী লীগ সহ সকল অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা কর্মী বৃন্দ  উপস্থিত ছিলেন।


বরুড়া (কুমিল্লা) প্রতিনিধি

 নগর-মহানগর থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ