শনিবার , ২০ এপ্রিল ২০২৪

চট্টগ্রাম ব্যুরো

প্রতিবছরের মত এবারো আনজুমানে রহমানিয়া আহমদিয়াসুন্নিয়া ট্রাস্ট এর উদ্যোগে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে চট্টগ্রামেসবচেয়ে বড় জুলুসের আয়োজন করেছে।  রোববার (৯ অক্টোবর) সকাল সাড়ে ১০টার দিকেনগরীর ষোলশহর জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া মাদরাসা প্রাঙ্গণ থেকে এ জুলুসশুরু হয়। প্রতিবছর ১২ রবিউল আউয়াল-এ আনজুমানে রহমানিয়া আহমদিয়া সুন্নিয়াট্রাস্টের ব্যবস্থাপনায় জুলুস অনুষ্ঠিত হয়ে আসছে।

এবারের ৫০তম জুলুস সারা বিশ্বের মধ্যে সর্ববৃহৎ ধর্মীয়র‌্যালি বলে জানিয়েছেন আয়োজকরা। জুলুসে নেতৃত্ব দেন পাকিস্তান থেকে আসা পীরেকামেল আল্লামা সৈয়দ মুহাম্মদ তাহের শাহ। তার সঙ্গে আরও অংশ নেন আল্লামা সৈয়দমুহাম্মদ সাবির শাহ ও আল্লামা সৈয়্যদ মুহাম্মদ কাসেম শাহ। ধর্মীয় স্লোগান, দরূদ, মিলাদেরসঙ্গে এই জুলুস ষোলশহর মাদরাসা থেকে শুরু হয়ে নগরীর মুরাদপুর, মির্জারপুল, কাতালগঞ্জহয়ে অলিখাঁ মসজিদ চকবাজার, কেয়ারি মোড়,প্যারেড ময়দানের পশ্চিম পাশ হয়েচট্টগ্রাম কলেজ, গণি বেকারি,খাস্তগীর স্কুল, শহীদসাইফুদ্দিন খালেদ রোড হয়ে আসকার দিঘী,কাজীর দেউরি,আলমাস, ওয়াসা, জিইসি, দুইনম্বর গেট দিয়ে পুনরায় বিবিরহাট জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদ্রাসাসংলগ্ন জুলুস ময়দানে গিয়ে শেষ হয়।

 

জুলুস দেখতে সড়কের পাশে জড়ো হয় হাজারো মানুষ।এসময়  শরবত, কমলা, চকলেট, পাউরুটি, পানিসহবিভিন্ন খাদ্য সামগ্রী বিতরণ করতে দেখা যায়। জশনে জুলুস উপলক্ষে নগরীর বিভিন্নগুরুত্বপূর্ণ মোড়ে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়। প্রসঙ্গত, ১৯৭৪সালে চট্টগ্রামে বলুয়ারদিঘী খানকা-এ কাদেরিয়া সৈয়্যদিয়া তৈয়্যবিয়া থেকেবাংলাদেশে সর্বপ্রথম জুলসটি বের করে আঞ্জুমান-এ-রহমানিয়া আহমদিয়া সুন্নিয়াট্রাস্ট।১৯৭৬ সাল থেকে ১৯৮৬ সাল পর্যন্ত এ জুলুসে নেতৃত্ব দেন পাকিস্তানের ছিরিকোটদরবার শরীফের পীর সৈয়দ মোহাম্মদ তৈয়ব শাহ (রা.)।

মাহফিলে বক্তারা বলেন, ১২ রবিউল আউয়াল পৃথিবীর বুকেআল্লাহর রহমত হিসেবে আবির্ভূত হন আমানের প্রিয় নবী হজরত মুহাম্মদ (সা.)। তিনিসমগ্র বিশ্ববাসীর জন্য সর্বোত্তম আদর্শের শিক্ষাদাতা হিসেবে আবির্ভূত হয়ে তাঁরসুন্দরতম আদর্শের মাধ্যমে পৃথিবীতে শান্তি-সৌহার্দ্য, সাম্য-মানবতাপ্রতিষ্ঠা করেন। মাহফিল শেষে দেশ-জাতির উন্নতি, সমৃদ্ধি কামনায় মোনাজাত করেনরাহনুমায়ে শরিয়ত ও তরিকত আল্লামা পীর সৈয়্যদ মুহাম্মদ আল্লামা সৈয়দ মুহাম্মদতাহের শাহ।

 

 ধর্মজীবন থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ