মঙ্গলবার , ২৯ নভেম্বর ২০২২

ডিজিটাল আর্কাইভ পরিচিতি ও মতবিনিময় সভা

দেশকাল ডেস্ক   বুধবার , ০৯ নভেম্বর ২০২২

প্রকাশিত দৈনিক পত্রিকা সমূহডিজিটাল পদ্ধতিতে আর্কাইভ করার লক্ষে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) ও অ্যাডভান্সড সফটওয়্যার ডেভেলপমেন্ট(এএসডি) কর্মকর্তাদের নিয়ে পিআইবির সেমিনার কক্ষে ডিজিটাল আর্কাইভ পরিচিতি ও মতবিনিময় সভাঅনুষ্ঠিতহয় । দৈনিক পত্রিকা ডিজিটাল আর্কাইভ করার লক্ষে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ(পিআইবি) ২০২১ সালের জানুয়ারী মাসে উদ্যোগ গ্রহণ করে ।  ডিজিটাল আর্কাইভের মাধ্যমে দৈনিক পত্রিকা সমূহসুরক্ষিত রাখার পাশাপাশি দেশি-বিদেশী বিভিন্ন গবেষণা এবং জাতীয় তথ্য ভান্ডারকে আরোসমৃদ্ধ ও শক্তিশালী করার লক্ষে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এই উদ্যোগেসার্বিক ভাবে সহযোগিতা করে আসছে অ্যাডভান্সড সফটওয়্যার ডেভেলপমেন্ট (এএসডি) ।বর্তমান সরকারের ডিজিটাল প্রকল্প বাস্তবায়নের লক্ষে দৈনিক পত্রিকা ডিজিটাল আর্কাইভকরার উদ্যোগ প্রশংসনীয় বলে দাবী করেন প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি)কর্মকর্তাবৃন্দ । 

০৯ নভেম্বর বুধবার পিআইবিরসেমিনার কক্ষে আয়োজিত এই অনুষ্ঠানের সভাপতি হিসেবে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ(পিআইবি) মহাপরিচালক জাফর ওয়াজেদ সহ পিআইবির কর্মকর্তা এবং অ্যাডভান্সড সফটওয়্যার ডেভেলপমেন্টেরপরিচালক মোঃ মনিরুল ইসলাম ও অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন ।  অ্যাডভান্সডসফটওয়্যার ডেভেলপমেন্টের পরিচালক মোঃ মনিরুল ইসলাম বলেন, সার্বিকসহযোগিতা পেলে পিআইবির লাইব্রেরীতে মজুদ সকল পত্রিকাকে ডিজিটাল রূপদিয়ে  পিআইবিরডিজিটাল আর্কাইভ প্রোগামটিকে বাংলাদেশের আর্কাইভিংয়ের রোল মডেল হিসেবে তুলে ধরতেপ্রস্তুত ।

সভাপতির বক্তব্যে পিআইবিরমহাপরিচালক জাফর ওয়াজেদ বলেন, প্রকাশিত দৈনিক পত্রিকা বাংলাদেশের জাতীয় সম্পদ এবংতথ্য ভান্ডার । জাতীয় স্বার্থে প্রকাশিত দৈনিক পত্রিকা সমূহ সংরক্ষণ করা পিআইবির দায়িত্ব। বাংলাদেশের ইতিহাসকে অক্ষুন্ন রাখার পাশাপাশি নতুন প্রজন্মের কাছে তা পৌঁছেদেয়ার মাধ্যম হিসেবে ডিজিটাল আর্কাইভের কোনো বিকল্প নেই । তারই ধারাবাহিকতায়পিআইবি, এই নিউজপেপার ডিজিটাল আর্কাইভ উদ্যোগটি গ্রহণ করে এবং ভবিষ্যতে এইআর্কাইভিং প্রোগ্রামটিকে আরো সমৃদ্ধ করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন ।

দৈনিক দেশকাল / আরএ / ৯ নভেম্বর,২০২২

 মিডিয়াওয়াচ থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ