বুধবার , ০১ ফেব্রুয়ারী ২০২৩

বাংলাদেশে অস্ত্র উৎপাদন করতে চায় তুরস্ক

দেশকাল অনলাইন   বুধবার , ১৬ নভেম্বর ২০২২

ঢাকা : ঢাকার কাছে এরইমধ্যে রকেটলঞ্চার, ড্রোন, আর্মড পারসোনাল ক্যারিয়ারসহ নানা অস্ত্র বিক্রি করা তুরস্ক আগামীতে আরও বেশি ও উচ্চ প্রযুক্তিও সমরাস্ত্র বিক্রি করতে চায়। পাশাপাশি প্রযুক্তি স্থানান্তর করে বাংলাদেশে সমরাস্ত্রও তৈরি করতে চায় দেশটি।

বুধবার (১৬ নভেম্বর) ঢাকায় সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজ আয়োজিত মিট দি অ্যাম্বাসেডর অনুষ্ঠানে ঢাকায় তুরস্কের রাষ্ট্রদূত মোস্তফা ওসমান এ তথ্য জানান।

তিনি বলেন, আর্মার্ড পারসোনেল ক্যারিয়ার, রকেট লঞ্চার, ড্রোনসহ আরও অনেক পণ্য বাংলাদেশ তুরস্ক থেকে কিনেছে। এটি শুধু ক্রয়-বিক্রয়ের মধ্যে সীমাবদ্ধ থাকা উচিত নয়। তুরস্কের একটি কোম্পানি বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরিকে শেল বানানোর প্রযুক্তি দিয়েছে এবং সেটি এখানে বানানো হচ্ছে।


প্রতিরক্ষা সহযোগিতা বাড়াতে তার দেশ প্রযুক্তি হস্তান্তরে রাজি জানিয়ে ওসমান বলেন, আমরা পেট্রল বোট তৈরির জন্য প্রযুক্তি হস্তান্তরের প্রস্তাব করেছি। এটি গ্রহণ করা হলে নয়টি পেট্রল বোট খুলনা ও চিটাগাংয়ে তৈরি করা হবে।

গত ১৫ বছরে তুরস্কের কোম্পানিগুলো প্রতিরক্ষা পণ্য উৎপাদনে অনেক উন্নতি করেছে জানিয়ে আঙ্কারার দূত বলেন, তারা এখন ন্যাটো মানের পণ্য উৎপাদন করছেন এবং শর্ত ছাড়া সুলভ মূল্যে এগুলো বিক্রি করা হচ্ছে। বাংলাদেশের প্রায় তিন হাজার সেনা কর্মকর্তা তুরস্কে প্রশিক্ষণ গ্রহণ করেছে বলেও জানান তিনি।

বাংলাদেশের সঙ্গে তুরস্কের প্রশিক্ষণ ও আর্থিক সহায়তা-সংক্রান্ত সমঝোতা আছে। আর্থিক সহায়তার অধীনে বাংলাদেশ তুরস্কের কাছ থেকে অর্থ নিয়ে প্রতিরক্ষা পণ্য কিনতে পারবে।

দৈনিক দেশকাল/জেডইউ/ ১৬ নভেম্বর, ২০২২

 রাজকূট থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ