বুধবার , ০১ ফেব্রুয়ারী ২০২৩

আর্জেন্টিনাকে চমকে দিতে চায় সৌদি আরব

ক্রীড়া ডেস্ক   মঙ্গলবার , ২২ নভেম্বর ২০২২

শক্তি-সামর্থ্য, ইতিহাস-ঐতিহ্য, সাফল্য, সাম্প্রতিক ফর্ম বিবেচনায় আর্জেন্টিনার চেয়ে অনেক পিছিয়ে সৌদি আরব। তবে মেসিদের মুখোমুখি হওয়ার আগে এসব নিয়ে একেবারেই ভাবছে না মধ্যপ্রাচ্যের দেশটি।

আর্জেন্টিনা-সৌদি আরব ম্যাচে কে এগিয়ে? চোখ বন্ধ করে সবাই লিওনেল মেসির আর্জেন্টিনার নামই বলবেন। এমন প্রশ্নে কেউ কেউ ভ্রুও কুচকাতে পারেন। শক্তি-সামর্থ্য, ইতিহাস-ঐতিহ্য, সাফল্য, সাম্প্রতিক ফর্ম বিবেচনায় আর্জেন্টিনার চেয়ে অনেক পিছিয়ে সৌদি আরব। 

তবে এসব নিয়ে একেবারেই ভাবছে না মধ্যপ্রাচ্যের দেশটি। সৌদি আরবের কোচ এহবি হোনাহ জানিয়েছেন, অবিশ্বাস্য কিছু করে আর্জেন্টিনাকে চমকে দিতে চান তারা।


কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশ সময় আজ বিকাল ৪টায় লুসাইল স্টেডিয়ামে মুখোমুখি হবে আর্জেন্টিনা ও সৌদি আরব। বিশ্বকাপে এটাই তাদের প্রথম লড়াই হবে। এরআগে এই দুই দল চারটি ম্যাচ খেলেছে। যার দুটি ম্যাচ আর্জেন্টিনা জেতে, দুটি ম্যাচ ড্র জয়।

আর্জেন্টিনার বিপক্ষে সৌদি আরবের সাফল্য নেই বললেই চলে। আবার বিশ্বকাপে অভিজ্ঞতা ও সাফল্যেও আলবিসেলেস্তদের চেয়ে যোজন-যোজন পিছিয়ে তারা। ষষ্ঠবারের মতো বিশ্বকাপে খেলতে যাচ্ছে সৌদি আরব। ১৯৯৪ বিশ্বকাপে অভিষেক হওয়া দলটি উঠেছিল শেষ ষোলোতে। এখন পর্যন্ত সেটাই তাদের সেরা সাফল্য।

তাদের আজকের প্রতিপক্ষ আর্জেন্টিনার খেলছে শুরুর বিশ্বকাপ (১৯৩০) থেকে। ২২ আসরের মধ্যে শুধু চারটিতে খেলেনি তারা। এর মধ্যে তিনটিতে নিজেরাই খেলেনি, সরে দাঁড়িয়েছিল লাতিন আমেরিকার অঞ্চলের দেশটি। তাদের ঝুলিতে আছে দুটি শিরোপা। ১৯৭৮ সালে প্রথম শিরোপার স্বাদ নেওয়ার পর দিয়েগো ম্যারাডোনার অবিশ্বাস্য পারফরম্যান্সে ১৯৮৬ বিশ্বকাপে শিরোপা জেতে তারা।


এবারের আসরেও শিরোপার অন্যতম দাবিদার মেসির আর্জেন্টিনা। এমন দলের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরুর চাপ সব দলেরই থাকে, কিন্তু সৌদি কোচ তা নিচ্ছেন না। আবার আর্জেন্টিনাসহ বাকি দুই প্রতিপক্ষ পোল্যান্ড ও মেক্সিকো বাধা পেরিয়ে শেষ ষোলোয় যাওয়া যে সম্ভব হবে না, সেটাও মেনে নিচ্ছেন এহবি হোনাহ। এরপরও শুরুর ম্যাচে চমক দেওয়ার লক্ষ্য তাদের।

প্রথম ম্যাচের আগে সৌদি আরবের কোচ বলেছেন, 'আমরা অবাক করে দিতে পছন্দ করি যখন তারা আমাদের সম্পর্কে ভুলে যায় এবং সবচেয়ে ছোট দল হিসাবে বিবেচনা করে। আমরা এসব পরোয়া করি না। ফিফা র‌্যাঙ্কিংকে বিবেচনায় রাখলে এটা যুক্তিযুক্ত।'

আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি সময়ের সেরা ফুটবলারদের একজন, অনেকের চোখে সর্বকালের সেরা। তাকে আটকানোর পরিকল্পনা করতে হয় সব প্রতিপক্ষকেই। যদিও কেবল মেসিকে নিয়েই ভাবছেন না সৌদি আরবের কোচ, 'সে ফুটবলের কিংবদন্তি। 


তবে আর্জেন্টিনার অন্য খেলোয়াড়দের ভুলে যেতে পারি না আমরা। কারণ তারা সবাই উচ্চমানের। বিশ্বকাপে খেলা এবং ক্রিশ্চিয়ানো রোনালদো বা তার বিপক্ষে খেলতে পারা সম্মানের।'

দৈনিক দেশকাল/ এফওয়াই/ জেডআরসি/ ২২ নভেম্বর, ২০২২

 ক্রীড়াঙ্গন থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ