বুধবার , ০১ ফেব্রুয়ারী ২০২৩

বিরল প্রজাতির কচ্ছপ জব্দ করে তিতাস নদীতে অবমুক্ত

দেশকাল ডেস্ক   শুক্রবার , ২৫ নভেম্বর ২০২২

আশীষ সাহা ,আখাউড়া থেকে

ব্রাহ্মণবাড়িয়া:ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলার আব্দুল্লাহপুর এলাকা থেকে ভারতে পাচার কালে ৫২ টিবিরল প্রজাতির কচ্ছপ জব্দ করে তিতাস নদীতে অবমুক্ত করা হয়েছে। আজ শুক্রবার (২৫ নভেম্বর)দুপুরে উপজেলার বড়বাজারের নৌকা ঘাট এলাকার তিতাস নদীতে এই কচ্ছপগুলো অবমুক্তকরণ করাহয়।

এ সময় উপজেলাসিনিয়র মৎস কর্মকর্তা রৌণক জাহান, উপজেলা বন বিভাগের কর্মকর্তা আসাদুজ্জামান কাক্কু,আখাউড়া ফকির মোড়া বিউপির নায়েব সুবেদার মোঃ মনির হোসেনসহ বিজিবি ও বন বিভাগের সদস্যরাউপস্থিত ছিলেন।

 

বিজিবি সূত্রেজানা গেছে, বিপুল পরিমাণ কচ্ছপ চোরাইপথে সীমান্ত দিয়ে ভারতে পাচার হচ্ছে এ ধরনের সংবাদপেয়ে উপজেলার দক্ষিণ ইউনিয়নের ফকির মোড়া ক্যাম্পের জোয়ানরা আব্দুল্লাহপুর সীমান্তেঅভিযান চালিয়ে দুটি বস্তায় ভর্তি ৫২ টি কচ্ছপ জব্দ করে।তবে এসময় পাচারের কাজে জড়িতকাউকে আটক করা সম্ভব হয়নি।

 

 

উপজেলা সিনিয়রমৎস্য কর্মকর্তা রৌনক জাহান বলেন বিজিবির সহায়তায় আখাউড়া আব্দুল্লাহপুর এলাকা থেকে৫২ টি বিরল প্রজাতির কচ্ছপ উদ্ধার করা হয়েছে,তবে ধারণা করা হচ্ছে ভারতে পাচারের জন্যনেওয়া হয়েছিল।পরে বিজিবি মৎস্য অধিদপ্তর বন বিভাগের সহায়তায় আখাউড়া বড়বাজার ঘাটেকচ্ছপ গুলো অবমুক্ত করা হয়।

 

উপজেলা বন বিভাগেরকর্মকর্তা আসাদুজ্জামান কাক্কু জানান, ভারতে পাচারের সময় ৫২ টি কচ্ছপ আব্দুল্লাহপুরএলাকা থেকে জব্দ করে বিজিবির সদস্যরা পরে কচ্ছপগুলো তাদের কাছে হস্তান্তর করে। বন্যপ্রাণীসংরক্ষণ আইন ২০১২ এর ৯ ধারায় কচ্ছপগুলোকে উপজেলার বড়বাজারের নৌকা ঘাট এলাকার তিতাস নদীতে অবমুক্ত করণ করা হয়।

দৈনিক দেশকাল/ আরএ / ২৫ নভেম্বর, ২০২২

 গ্রাম বাংলা থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ