বুধবার , ০১ ফেব্রুয়ারী ২০২৩

‘উইমেন স্টার অ্যাওয়ার্ড’র পাঁচ জুরি মনোনীত

দেশকাল প্রতিবেদক, ঢাকা   মঙ্গলবার , ০৩ জানুয়ারী ২০২৩

ঢাকা : দেশের সামগ্রিক উন্নয়নে নারীদের অনন্য ভূমিকা রয়েছে। নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন, শিক্ষায় অগ্রগতি, আয়বৈষম্য কমানো ও ব্যবসা করার সুযোগ সব দিক থেকেই বিশ্বের সঙ্গে পাল্লা দিয়ে এগোচ্ছে বাংলাদেশ।  এমনকি কোনো কোনো সূচকে অন্যদেরও ছাড়িয়ে যাচ্ছে।

বিভিন্ন ক্ষেত্রে নারীর অবদানের স্বীকৃতি হিসেবে দেশে এই প্রথম অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘উইমেন স্টার অ্যাওয়ার্ড ২০২২’।   দেশের নারী অঙ্গনে শ্রেষ্ঠ অবদানের স্বীকৃতি স্বরুপ সম্মাননা জানাবে  নারী উন্নয়ন সংগঠন ‌‌‘উইমেন বাংলাদেশ’। 

দেশের শোবিজ, সামাজিক,  সাংস্কৃতিক, গণমাধ্যাম, রাজনৈতিক, অর্থনৈতিক, স্বাস্থ্য, নারী উদ্যোক্তা ও মানবিক কাজসহ দৃষ্টান্ত স্থাপন করছেন এমন বিভিন্ন পেশার নারীদর দেওয়া হবে এই সম্মাননা।


সম্মাননার জন্য নারীদের খোঁজে বের করার দুরূহ কাজটি করবেন বিজ্ঞ বিচারকমন্ডলী। যা ‘উইমেন বাংলাদেশ’ ঘোষিত জুরি বোর্ডে থাকছেন। এবারের জুরি মনোনীত বিচারকরা হচ্ছেন, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সাবেক সভাপতি ও ভারতের আনন্দবাজার পত্রিকার বাংলাদেশ প্রতিনিধি কুদ্দুস আফ্রাদ, 

ক্রীড়াবিদ রেহানা পারভীন, উইমেন্স কালিনারি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের প্রেসিডেন্ট নাজমা হুদা, সেন্টার ফর বাংলাদেশ-ইন্ডিয়া রিলেশনস (সিবিআইআর) কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি নিলুফার পপি ও বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতির (বাচসাস) সহ সাধারণ সম্পাদক রাহাত সাইফুল।

আয়োজক প্রতিষ্ঠান ‘উইমেন বাংলাদেশ’ জানিয়েছে, সারাদেশ থেকে নারী তার কর্মক্ষেত্রে যে বিশাল অবদান রাখছে, তাদের খুঁজে বের করে বাছাই-এর প্রাথমিক কাজ চলছে।  খুব শিগগিরই বিজ্ঞ বিচারকমন্ডলী ও দর্শকদের ভোটে নির্বাচিত নারীদের জমকালো অনুষ্ঠানের মধ্যে দিয়ে সম্মাননা জানানো হবে।


বিশ্বের অন্যান্য দেশের মতো আমাদের দেশের নারীর অগ্রগতির জোয়ার দৃশ্যমান।  নারী আজ কৃষি, শিল্প, উৎপাদনব্যবস্থায় ও সেবা খাতসহ অর্থনীতির বিভিন্ন ক্ষেত্রে বিশাল ভুমিকা রাখছে।  বিভিন্ন প্রতিষ্ঠানে শীর্ষ নির্বাহী ও উচ্চপদেও সফলতার সঙ্গে দায়িত্ব পালন করছেন নারীরা।

দেশের প্রধানমন্ত্রী, জাতীয় সংসদের স্পীকার, বিরোধীদলীয় নেতা এবং সংসদের উপনেতা- সবাই নারী।  যোগ্যতা বলে নারী হচ্ছেন উচ্চ আদালতের বিচারক, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, পুলিশ, সামরিক বাহিনীর কর্মকর্তা, সচিব, ব্যবসায়ী ও উদ্যোক্তা। পুরুষের সঙ্গে পাল্লা দিয়ে জাতীয় অর্থনীতিতে রাখছেন বিরাট অবদান।

নারীর অর্জনের ঝুলিতে প্রতিবছরই যুক্ত হচ্ছে নতুন নতুন মাইলফলক।  নারীর এই অবদানকে মাথায় ‘নারীর উন্নয়নে প্রতিদিন’ স্লোগানকে সামনে রেখে এগিয়ে যাচ্ছে দেশের নারী কেন্দ্রিক সংগঠন ‘উইমেন বাংলাদেশ’।


উইমেন স্টার অ্যাওয়ার্ডের মিডিয়া পার্টনার হিসেবে আছে, দৈনিক যুগান্তর, দ্য এশিয়ান এইজ, ‌যমুনা টিভি, জাগোনিউজ২৪ ডটকম, জাগো এফএম ও দ্য ডেইলি উইমেন বাংলাদেশ।  

শুভাকাঙ্খি প্রতিষ্ঠান হিসেবে আছে নারী উদ্যোক্তাবান্ধব ই-কমার্স প্রতিষ্ঠান ‘উইবিডিবাজার’ ও ‘ময়নামার্ট’। প্রকাশনা সহযোগী ‘বইসমগ্র প্রকাশনী’।  সার্বিক সহযোগিতায় আছে ইভেন্ট প্রতিষ্ঠান ‌‘ই৩৬৫’।  ফটোগ্রাফি ও ভিডিওগ্রাফি পার্টনার ‘ডট পিক্সেল’।  পিআর পার্টনার হিসেবে আছে ‘টপচয়েস পিআর’ ও ‘কিউরিয়াস মিডিয়া’।

দৈনিক দেশকাল/জেডইউ/জেডআরসি/ ৩ জানুয়ারি, ২০২৩

 আনন্দলোক থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ