বুধবার , ০১ ফেব্রুয়ারী ২০২৩

ঢাকার বাতাস চরম অস্বাস্থ্যকর বলছে একিউআই

দেশকাল অনলাইন   শনিবার , ২১ জানুয়ারী ২০২৩

সাপ্তাহিক সরকারি বন্ধের দিন হলেও শনিবার (২১ জানুয়ারি) সকাল থেকে বিশ্বের দূষিত শহরের তালিকায় ফের শীর্ষে অবস্থান করছে বাংলাদেশের রাজধানী ঢাকা। সকালের পরিস্থিতি ছিল খুবই খারাপ। তবে বাতাসের মান বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কিছুটা উন্নতি দেখা গেছে।

শনিবার (২১ জানুয়ারি) সকাল ১০টা ২ মিনিটে বায়ু মানের সূচক (একিউআই) অনুযায়ী ঢাকায় বাতাসের মান ছিল ২৮৫। সেই হিসেবে ঢাকাকে শীর্ষে রাখা হয়। অবশ্য বেলা দেড়টার দিকে দেখা যায় ঢাকার বাতাসের মান স্কোর ১৯৩।

সকালের সেই স্কোর অনুযায়ী ২৪৬ নিয়ে দ্বিতীয় অবস্থানে ছিল ইরাকের বাগদাদ। ২২২ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে ভারতের কলকাতা। চতুর্থ স্থানে থাকা ভারতের দিল্লি স্কোর ২১৮।


তথ্যমতে, একিউআই স্কোর ১০১ থেকে ২০০ এর মধ্যে থাকলে ‘অস্বাস্থ্যকর’, ২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকলে ‘খুব অস্বাস্থ্যকর’ এবং স্কোর ৩০১ থেকে ৪০০ এর মধ্যে থাকলে ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়।

ঢাকায় বায়ু দূষণের জন্য ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলোকে দায়ী করছেন বিশেষজ্ঞরা।

বাতাসের মানের সূচক (একিউআই) ঢাকার যে পরিস্থিতি এর থেকে কিছুটা নিরাপদে থাকার জন্য কয়েকটা পরামর্শও দিয়েছে তাদের ওয়েবসাইটে।


তাতে বলা হয়েছে- মাস্ক পরে চলাফেরা করতে। ঘরের দরজা-জানালা বন্ধ করে বাইরের নোংরা বাতাস প্রবেশ ঠেকানো ও বাইরে শরীর চর্চা না করারও পরামর্শ আছে একিউআইয়ের স্বাস্থ্য বিষয়ক পরামর্শে।

দৈনিক দেশকাল/জেডইউ/ ২১ জানুয়ারি, ২০২৩

 স্বাস্থ্যবার্তা থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ