বুধবার , ০১ ফেব্রুয়ারী ২০২৩

আলো ফিরেছে পাকিস্তানে

দেশকাল ডেস্ক   মঙ্গলবার , ২৪ জানুয়ারী ২০২৩

জাতীয় গ্রিডে বিপর্যয়ের কারণে বিদ্যুৎ বিভ্রাটের কবলে পড়া পাকিস্তানে বিদ্যুৎ সংযোগ পুরোপুরি পুনঃস্থাপন করা হয়েছে।

একে একে নানা এলাকায় বিদ্যুৎ সংযোগ ঠিক হওয়ার পর বিভ্রাটের প্রায় ২৪ ঘণ্টার মাথায় মঙ্গলবার সকালে সারা দেশে বিদ্যুৎ ব্যবস্থা স্বাভাবিক হয় বলে দাবি করেছে দেশটির জ্বালানি মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের টুইটবার্তায় একটি ছক দিয়ে বলা হয়, ২৪ ঘণ্টার মধ্যে দেশব্যাপী ১১১২টি গ্রিড স্টেশনের সংযোগ পুনরুদ্ধার করা হয়েছে। সকাল সাড়ে ৬টার দিকে বিদ্যুৎ সংযোগ চালু হয়েছে।

আগেরদিন সোমবার সকাল সাড়ে ৭টার দিকে হঠাৎ করে বিদ্যুৎহীন হয়ে পড়ে পাকিস্তান। রাজধানী ইসলামাবাদসহ বড় বড় শহর ও অনেক এলাকার সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ায় অন্ধকারে রাত কাটে মানুষের।


রয়টার্স বলছে, ১০টার মধ্যে বিষয়টি ঠিক হওয়ার কথা ছিল, তবে তা সম্ভব হয়নি। তবে রাতেই ইসলামাবাদ ও বেলুচিস্তান প্রদেশে বিদ্যুৎ সংযোগ চালু করা সম্ভব হয়।

সার্বিক বিষয়ে তদন্ত শুরুর নির্দেশ দিয়েছেন জ্বালানিমন্ত্রী খুররম দস্তগীর। এক টুইট বার্তায় তিনি বলেছেন, আমরা কিছু প্রতিবন্ধকতার মুখোমুখি হয়েছি।

অক্টোবরেও বিদ্যুৎ নিয়ে এমন সংকটে পড়েছিল ২২ কোটি মানুষের দেশ পাকিস্তান। তখন ১২ ঘণ্টার চেষ্টায় বিদ্যুৎ সংযোগ চালু হয় দেশজুড়ে।

খুররম দস্তগীর একটি টিভি চ্যানেলকে বলেন, শীতকালে দেশজুড়ে চাহিদা কম থাকায় রাতে বিদ্যুৎ উৎপাদন ইউনিটগুলো সাময়িকভাবে বন্ধ রাখে জাতীয় গ্রিড। সকালে ইউনিটগুলো এক এক করে চালু করা হচ্ছিল।


তিনি বলেন, তখন সিন্ধু প্রদেশের দুটি শহরের মধ্যে ফ্রিকোয়েন্সির তারতম্যের ঘটনা ঘটে। এ সময় ভোল্টেজ ওঠানামা করতে করতে একের পর এক বিদ্যুৎ উৎপাদন ইউনিট বন্ধ হতে শুরু করে।

দৈনিক দেশকাল/জেডইউ/ ২৪ জানুয়ারি, ২০২৩

 আন্তর্জাতিক থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ