বুধবার , ০১ ফেব্রুয়ারী ২০২৩

রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল বুধবার : সিইসি

দেশকাল ডেস্ক   মঙ্গলবার , ২৪ জানুয়ারী ২০২৩

২২তম রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে বুধবার। মঙ্গলবার (২৪ জানুয়ারি) সংসদে স্পিকারের সঙ্গে দুপুরে সাক্ষাৎ করে ইসিতে ফিরে সিইসি কাজী হাবিবুল আউয়াল সাংবাদিকদের এ কথা জানান।

সিইসি বলেন, বুধবার কমিশন সভা করা হবে। সভার সিদ্ধান্তের আলোকে তফসিল উন্মুক্ত করা হবে। বিদ্যমান এমপিরা ভোট দিতে নতুন রাষ্ট্রপতি নির্বাচন করবেন।

এর আগে মঙ্গলবার দুপুর ২টার দিকে রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা নিয়ে স্পিকারের সংসদের কার্যালয়ে বৈঠকে বসেন তারা। এ সময় নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম উপস্থিত ছিলেন।

রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে এর আগে নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান সাংবাদিকদের বলেছিলেন, সোমবার নির্বাচনের সময় গণনা শুরু হয়ে গেছে। স্পিকারের সঙ্গে বৈঠকে রাষ্ট্রপতি নির্বাচনের সবকিছু নির্ধারণ হবে। এ ক্ষেত্রে ১ ফেব্রুয়ারিতে ৬ উপ-নির্বাচনের পর ভোটার তালিকা করা হবে।


সংবিধান অনুযায়ী, রাষ্ট্রপতি কার্যভার গ্রহণের তারিখ থেকে পরবর্তী পাঁচ বছর তার পদে অধিষ্ঠিত থাকতে পারেন। বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ২০১৮ সালের ২৪ এপ্রিল কার্যভার গ্রহণ করেন। সে মোতাবেক তার দায়িত্বের পাঁচ বছর মেয়াদ শেষ হচ্ছে আগামী ২৩ এপ্রিল।

দেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচনের জন্য নির্বাচন কমিশন তফসিল ঘোষণা করবে। সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতি নির্বাচনে ভোটার হন সংসদ সদস্যরা। এ জন্য সংসদের বৈঠকের প্রয়োজন হয়।

বর্তমান সংসদে নিয়োগ সংখ্যাগরিষ্ঠতা রয়েছে আওয়ামী লীগের। সে ক্ষেত্রে আওয়ামী লীগ ছাড়া অন্য কোনো দলের প্রার্থী দেওয়ার সম্ভাবনা নেই। রাষ্ট্রপতি পদে একজন প্রার্থী থাকলে রাষ্ট্রপতি নির্বাচনের জন্য সংসদের বৈঠক বা ভোটের প্রয়োজন হবে না।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, রাষ্ট্রপতি নির্বাচনের জন্য সংসদের অধিবেশন বাড়ানোর প্রয়োজন পড়বে না। পূর্ব ঘোষণা অনুযায়ী ৯ ফেব্রুয়ারিই শেষ হবে এই অধিবেশন। আর এই অধিবেশনেই নির্বাচিত হবেন দেশের ২২তম রাষ্ট্রপতি।

দৈনিক দেশকাল/জেডইউ/ ২৪ জানুয়ারি, ২০২৩

 বাংলাদেশ থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ