শুক্রবার , ২৯ মার্চ ২০২৪

মার্টিনেজের জন্য টাইব্রেকার আইন বদলাচ্ছে ফিফা

দেশকাল ডেস্ক   শনিবার , ২৮ জানুয়ারী ২০২৩

আর্জেন্টিনার দীর্ঘ ৩৬ বছর পর বিশ্বকাপ জয়ের অন্যতম প্রধান কারিগর দলটির গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। তবে স্বপ্ন যাত্রার পর নানারকম বিতর্কের মুখে পড়েন এমি। জয়ের পর মাঠের মধ্যেই অশ্লীল ভঙ্গি থেকে শুরু করে ছাদখোলা বাসে ফরাসি তারকা এমবাপের পুতুল নিয়ে রসিকতায় অনেকের তোপের মুখে পড়েন তিনি। এরপর তার বিরুদ্ধে ফিফার কাছে অভিযোগ করে ফ্রান্স।

আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা এখন পর্যন্ত মার্টিনেজের বিরুদ্ধে কোনও ব্যবস্থা না নিলেও, নতুন একটি সিদ্ধান্ত হাতে নিতে যাচ্ছে। আলবিসেলেস্তাদের এই গোলরক্ষকের জন্যই পেনাল্টি নিয়মে বড়সড় পরিবর্তন আনতে যাচ্ছে ফিফা।

এর আগে কাতারে বিশ্বকাপের ফাইনালে টাইব্রেকার শ্যুট আউটে বিরূপ কিছু ঘটনা ঘটিয়ে আলোচনায় এসেছিলেন মার্টিনেজ। যেখানে আগ্রাসী মনোভাব দেখিয়ে মনস্তাত্বিক লড়াইয়ে শেষ হাসি হাসেন এমি। তাছাড়াও খেলোয়াড়দের মনোযোগ নষ্ট করতে বেশ কয়েকটি পন্থা অবলম্বন করেছিলেন তিনি।


সম্প্রতি ইংলিশ সংবাদমাধ্যম ‘দ্য সান’ এক বিবৃতিতে জানায়, ‘মার্টিনেজের এসব কাজ মেনে নিতে পারছে না ফিফা। ভবিষ্যতে যাতে কেউ এমনটা না করতে পারে সে কারণে এখন থেকেই নড়েচড়ে বসছে আন্তর্জাতিক ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি।’

লন্ডনে আগামী মার্চে ফিফার বোর্ড মিটিং হওয়ার কথা রয়েছে। যেখান থেকে এই বিষয়ে একটি সিদ্ধান্ত আসতে পারে। মূলত ফুটবল মাঠে স্পোর্টসম্যানশিপ স্পিরিট বজায় রাখতেই নতুন এই নিয়ম চালুর চিন্তা করছে ফিফা।

দৈনিক দেশকাল/জেডইউ/ ২৮ জানুয়ারি, ২০২৩

 ক্রীড়াঙ্গন থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ