বুধবার , ১৭ এপ্রিল ২০২৪

ঢাকায় আর্জেন্টিনার দূতাবাস চালু হচ্ছে ২৭ ফেব্রুয়ারি

দেশকাল ডেস্ক   সোমবার , ৩০ জানুয়ারী ২০২৩

ফুটবলের জন্য বিখ্যাত ল্যাতিন আমেরিকার দেশ আর্জেন্টিনা অবশেষে বাংলাদেশে তাদের দূতাবাস খুলতে যাচ্ছে। আগামী ২৭ ফেব্রুয়ারি ঢাকায় আর্জেন্টিনার দূতাবাস উদ্বোধন করা হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, দূতাবাস খোলার পূর্বপ্রস্তুতির অংশ হিসেবে নয়া দিল্লিতে অবস্থিত আর্জেন্টিনা দূতাবাসের উপরাষ্ট্রদূত ফ্রাঙ্কো সেনিলিয়ানির নেতৃত্বে একটি প্রতিনিধি দল আজ সোমবার (৩০ জানুয়ারি) ঢাকায় আসছে। এছাড়া দূতাবাস উদ্বোধনের আগের দিন আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো ঢাকায় আসবেন।

কূটনৈতিক সূত্র জানায়, দূতাবাস খোলার মধ্য দিয়ে বাংলাদেশের সঙ্গে আর্জেন্টির সম্পর্ক নতুন মাত্রা পাবে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন ও বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গে বৈঠক করবেন।

ঢাকায় আর্জেন্টিনার দূতাবাস খোলার বিষয়টি প্রথম আলোচনায় আসে গত ডিসেম্বরে কাতার বিশ্বকাপ চলাকালে। পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো বাংলাদেশে দূতাবাস খোলার ঘোষণা দেন।


বাংলাদেশে সবসময়ই আর্জেন্টিনার ভক্ত ছিল, কিন্তু এই কাতার বিশ্বকাপের সময় তারা তাদের বিপুল আবেগ প্রদর্শন করে বিশ্বব্যাপী নজর কেড়েছে। এরপর আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী ঘোষণা করেন- তার দেশ ৪০ বছর পর বাংলাদেশে তাদের দূতাবাস আবার খুলবে।

এরপর ১৮ ডিসেম্বর বিশ্বকাপ জয়ের পর দেশটির প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজকে অভিনন্দন জানিয়ে চিঠি দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশটির প্রেসিডেন্টও ফিরতি চিঠিতে বাংলাদেশের সরকারপ্রধান ও এ দেশের জনগণকে কৃতজ্ঞতা জানা। ওই চিঠিতে ২০২৩ সালে ঢাকায় দূতাবাস স্থাপন করার কথা জানানো হয়।

দৈনিক দেশকাল/জেডইউ/ ৩০ জানুয়ারি, ২০২৩

 সারাবাংলা থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ