শুক্রবার , ২৯ মার্চ ২০২৪

ইভ্যালির বকেয়া পাচ্ছেন গ্রাহকেরা

দেশকাল প্রতিবেদক, ঢাকা   সোমবার , ২৭ ফেব্রুয়ারী ২০২৩

ঢাকা : পেমেন্ট গেটওয়ে আটকে থাকা টাকা ফেরত পেয়েছেন ইভ্যালির ১৪ গ্রাহক। এসএসএল সার্ভিসের মাধ্যমে পেমেন্ট করা ১৪টি লেনদেনের পরিপ্রেক্ষিতে প্রথম ধাপে এক লাখ ৪৫ হাজার ৬৬৭ টাকা ফেরত দেওয়া হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে, গত ১২ তারিখ থেকে রিফান্ড কার্যক্রম শুরু করেছে ইভ্যালি। ধাপে ধাপে বিকাশ, নগদ ও এসএসএলে আটকে থাকা টাকাগুলো গ্রাহকদের রিফান্ড করা হবে।

বাণিজ্য মন্ত্রণালয়ের কেন্দ্রীয় ই-কমার্স সেলের উপসচিব মুহাম্মদ সাঈদ আলী দৈনিক কালবেলাকে বলেন, ‘এস্ক্রো সিস্টেমের আওতায় পেমেন্ট গেটওয়েতে ইভ্যালির গ্রাহকদের প্রায় ২৫ কোটি টাকা আটকে আছে। তার মধ্যে প্রথম ধাপে ১৪ জন গ্রাহকের ১ লাখ ৪৫ হাজার টাকা ফিরিয়ে দেওয়া হয়েছে। ধাপে ধাপে বাকি গ্রাহকদের টাকাও ফিরিয়ে দেওয়া হবে।’

ইভ্যালির সবচেয়ে বেশি ১৭ কোটি ৬৯ লাখ টাকা আটকে আছে নগদে। বিকাশে ৪ কোটি ৯১ লাখ টাকা ও এসএসএলে আছে ৩ কোটি ৪০ লাখ টাকা। এ ছাড়া ছোট কিছু অ্যামাউন্ট আছে বিভিন্ন সার্ভিসে, তবে সেটির পরিমাণ খুবই কম।

আরও জানা গেছে, প্রথম ধাপে এসএসএলের মাধ্যমে কিছু টাকা পরিশোধ করা হয়েছে। আজ অথবা কালকের মধ্যে নগদে আটকে থাকা দেড় কোটি টাকার একটি বড় পেমেন্ট রিফান্ড করা হবে।

উল্লেখ্য, ২০২১ সালের ১ জুলাই থেকে এস্ক্রো নীতিমালা কার্যকর হয়। এরপর পণ্য কেনার জন্য পেমেন্ট গেটওয়েতে টাকা জমা দেওয়ার পর গ্রাহক তা বুঝে পেলে সেই টাকা পেমেন্ট গেটওয়ে থেকে ই-কমার্স প্রতিষ্ঠানের অ্যাকাউন্টে জমা হতো।

 ই-কমার্স ও উদ্যোক্তা থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ