বুধবার , ১৭ এপ্রিল ২০২৪

প্রধানমন্ত্রীর নির্দেশ উপেক্ষা, আমদানি হচ্ছে চিনি

দেশকাল অনলাইন   বুধবার , ১৭ মে ২০২৩

ঢাকা : ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য ৬৬ কোটি ২৭ লাখ ৩১ হাজার ২৫০ টাকা দিয়ে ১২ হাজার ৫০০ মেট্রিক টন চিনি কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রতি কেজি চিনির দাম পড়বে ৮২ টাকা ৮৫ পয়সা।

যুক্তরাষ্ট্রের একটি কোম্পানি থেকে এই চিনি কেনার অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। বুধবার (১৭ মে) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির এ সভা অনুষ্ঠিত হয়।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের বলেন, 'বাণিজ্য মন্ত্রণালয়ের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে এক্সেনচুয়াল টেকনোলজি ইনকরপোরেশন ( স্থানীয় এজেন্ট ওএমজি লিমিটেড) থেকে ১২ হাজার ৫০০ মেট্রিক টন চিনি কেনার অনুমোদন দেওয়া হয়েছে। এতে খরচ হবে ৬৬ কোটি ২৭ লাখ ৩১ হাজার ২৫০ টাকা। প্রতি কেজি চিনির দাম পড়বে ৮২ টাকা ৮৫ পয়সা। আগের ক্রয়মূল্য ৮২ টাকা ৯৪ পয়সা ছিল বলে জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব।

এদিকে সম্প্রতি প্রধানমন্ত্রী বলেছেন বাংলাদেশকে নিষেধাজ্ঞা দেওয়া দেশ (যুক্তরাষ্ট্র) থেকে কোনো পণ্য কেনা হবে না। বিষয়টি বুধবার (১৭ মে) সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় আলোচনা হয়েছে কি না, সাংবাদিকদের পক্ষ থেকে প্রশ্ন করা হলে সাঈদ মাহবুব খান বলেন, ‘না, এ বিষয়ে কোনো আলোচনা হয়নি।’

সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদেশ সফর শেষে এক প্রেস কনফারেন্সে বলেন, বাংলাদেশকে নিষেধাজ্ঞা দেওয়া দেশের দুটি প্রকল্পে কেনাকাটার প্রস্তাব আমরা বাতিল করেছি। কিন্তু তিনি প্রকল্পের নামগুলো উল্লেখ করেননি।

প্রধানমন্ত্রী বলার পরও যুক্তরাষ্ট্র থেকে চিনি কেনার অনুমোদন দেওয়া প্রধানমন্ত্রীর নির্দেশনার লঙ্ঘন হলো কি না, সাংবাদিকদের পাল্টা প্রশ্নে তিনি বলেন, ‘এ বিষয়ে মন্তব্য করার এখতিয়ার আমি রাখি না।’

এর আগে ৯ মে অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় সিঙ্গাপুরের স্মার্ট মেট্রিক্স প্রাইভেট লিমিটেড (স্থানীয় এজেন্ট মার্ক লাইন এন্টারপ্রাইজ) থেকে ১২ হাজার ৫০০ মেট্রিক টন চিনি কেনার অনুমোদন দেওয়া হয়। সে সময় খরচ ধরা হয় ৬৬ কোটি ৭৯ লাখ ৯০ হাজার টাকা। প্রতি কেজি চিনির দাম ধরা হয় ৮২ টাকা ৯৪ পয়সা।

 অর্থ-বাণিজ্য থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ