শুক্রবার , ১৯ July ২০২৪

সাভারে মিথ্যা প্রতিবেদনে দুই সাংবাদিককে ফাঁসানোর অভিযোগ

দেশকাল ডেস্ক   শনিবার , ০৯ সেপ্টেম্বর ২০২৩

কাজী বিপ্লব , সাভার থেকে

সাভার  : সাভারে সাংবাদিককে হত্যাচেষ্টা মামলার চার্জশীটভুক্ত প্রধানআসামির দায়েরকৃত পাল্টা মামলায় ভিত্তিহীন প্রতিবেদন দাখিল করে দুই সাংবাদিককেফাঁসানোর অভিযোগ উঠেছে। ভুক্তভোগী দুই সাংবাদিক হলেন, দৈনিক আলোকিত বাংলাদেশেরসাভার প্রতিনিধি জাহিন সিংহ ও দৈনিক তৃতীয় মাত্রার সাভার প্রতিনিধি সোহেল রানা। শনিবার(৯ সেপ্টেম্বর) দুপুরে এমন অভিযোগ এনে সাভারের শিমুলতলা এলাকায় তিতাস কার্যালয়েরসামনে মাবববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেন স্থানীয় সাংবাদিকরা। এসময় সমাজের বিভিন্নশ্রেণী পেশার শতাধিক মানুষ এতে অংশ নেন।

মানববন্ধন থেকে বক্তারা বলেন, গত বছরের ১৪ই আগস্ট দৈনিক তৃতীয়মাত্রার সাভার প্রতিনিধি সোহেল রানাকে হত্যাচেষ্টার ঘটনার পুলিশের চার্জশীটভুক্তপ্রধান আসামি সামিউল আলম শামীমের দায়েরকৃত পাল্টা মিথ্যা মামলায় ফাঁসানো হয়েছেভুক্তভোগী সাংবাদিকসহ তার সহকর্মী জাহিন সিংহকে। মামলার তদন্তকারী সংস্থা সিআইডিঘটনার সত্যতা যাচাই না করে সাংবাদিককে হত্যাচেষ্টার ঘটনা আড়াঁল করতে আসামিরদায়েরকৃত মামলাটিতে দুই সাংবাদিকের বিরুদ্ধে আদালতে প্রতিবেদন দাখিল করেছে। প্রতিবেদনেতাদের বিরুদ্ধে চাঁদা না পেয়ে বাদীর অফিস ভাঙচুরের অভিযোগ প্রমাণের কথা বলা হলেওঘটনার কোন আলামত, ঘটনাস্থল বা আশেপাশের কোন সিসিটিভির ফুটেজ কিংবা এর সাপেক্ষেএকটি প্রমাণও উল্লেখ্য করতে পারেনি। তবুও ঘটনার সাথে দুই সাংবাদিককে ফাঁসানোরচেষ্টা উদ্দেশ্যপ্রণোদিত। যা ন্যায় বিচার ও আইনের শাসনের পরিপন্থি।

বক্তারা আরও অভিযোগ করে বলেন, সংবাদ পরিবেশনের পরিপ্রেক্ষিতেসাংবাদিকদের এভাবে হয়রানি মূলক মামলা ন্যাক্কারজনক। এ ধরনের ঘটনা মতপ্রকাশেরস্বাধীনতা ও মানবাধিকার পরিপন্থী। অবিলম্বে এই ষড়যন্ত্রমূলক মামলা প্রত্যাহারকরতে হবে। অন্যথায় সাংবাদিক সমাজকে সাথে নিয়ে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে। এসময়মানববন্ধনে সাংবাদিকদের বিরুদ্ধে দায়েরকৃত মামলাটির বিভিন্ন অসংগতি তুলে ধরেনসাংবাদিক নেতারা। সাংবাদিকদের বিরুদ্ধে দায়েরকৃত মামলাটি পূণরায় তদন্তের দাবিজানান তারা। মানববন্ধন শেষে ঢাকা আরিচা মহাসড়কে বিক্ষোভ করেন সাংবাদিকরা।

মানববন্ধনে বক্তব্য রাখেন নিউজ টোয়েন্টিফোর টিভির প্রতিবেদকনাজমুল হুদা, সাভার প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক রওশন আলম, সাভার প্রেসক্লাবেরসাবেক দপ্তর সম্পাদক এমদাদুল হক, যুগান্তরের স্টাফ রিপোর্টার মতিউর রহমানভান্ডারী, ডেইলি এশিয়ান এইজ এর সাভার প্রতিনিধি কাজী বিপ্লবসহ আরো আশুলিয়াপ্রেসক্লাবের সহ-সভাপতি ওমর ফারুক, সাভার উপজেলা জার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতিসাদ্দাম হোসেন, দৈনিক সংবাদের প্রতিনিধি লোটন আচার্য্য, দেশ রূপান্তরের ওমর ফারুক,এখন টিভি ও কালবেলার  সাভারেরকর্মরত সাংবাদিকরা। উল্লেখ্য, গত বছরের ৯ আগস্ট রাতে আশুলিয়ার নিরিবিলি এলাকায় একবাড়িতে হামলা করে ভাঙচুর, মারধর ও লুটপাটসহ নারীদের শ্লীলতাহানীর অভিযোগে পাথালিয়াইউনিয়ন পরিষদের সদস্য শফিউল আলম সোহাগসহ ৮ জনকে গ্রেপ্তার করে পুলিশ। পুলিশের দেয়াতথ্যের ভিত্তিতে এ ঘটনার পর সংবাদ প্রকাশের জেরে ভুক্তভোগী দুই সাংবাদিকের ওপর ক্ষুব্ধহয়ে তাদের ছবি বিকৃত করে সামাজিক যোগাযোগ মাধ্যমে হুমকি ও অপপ্রচার করেন গ্রেপ্তারইউপি সদস্যের ভাই সামিউল আলম শামীম ও তার অনুসারীরা।  অপপ্রচারের প্রতিবাদে ১৩ই আগস্ট সকালে মানববন্ধন করেনসাংবাদিকরা। অপপ্রচার ও হুমকির ঘটনায় সেদিন রাতেই জীবনের নিরাপত্তা চেয়ে সাভারমডেল থানায় সাধারণ ডায়েরি করেন ভুক্তভোগী সাংবাদিক সোহেল রানা।

 মিডিয়াওয়াচ থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ