মঙ্গলবার , ২৫ জুন e ২০২৪

বিজয় দিবসে তারকাদের অনুভূতি

দেশকাল অনলাইন   শনিবার , ১৬ ডিসেম্বর ২০২৩

দীর্ঘ নয়মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর ১৯৭১ সালের আজকের এই দিনে (১৬ ডিসেম্বর) পাক হানাদার বাহিনীকে পরাজিত করে বাঙালি ছিনিয়ে এনেছিল কাঙ্ক্ষিত বিজয়। পেয়েছিল স্বাধীনতা, সার্বভৌমত্ব ও লাল সবুজের পতাকা। সেদিন থেকেই দিনটি মহান বিজয় দিবস হিসেবে উদযাপিত হয়।

বছর ঘুরে দিনটি এলেই বিজয় দিবস উদযাপনে মেতে ওঠে এ দেশের মানুষ। সাধারণ মানুষের পাশাপাশি বিনোদন অঙ্গনের তারকারাও আত্মিকভাবে যোগ দেন এই মিছিলে। অনুভূতি জুড়ে মাখিয়ে নেন লাল সবুজের মায়া। বিশেষ এই দিনে বিজয়ের শুভেচ্ছা জানিয়ে নিজেদের ফেসবুকে তারকারা লিখেছেন নানা কথা। তারই অংশ বিশেষ তুলে ধরা হলো পাঠকদের জন্য-

শাকিব খান : বিজয় দিবস উপলক্ষে পতাকা হাতে নিজের ছবিসহ একটি ব্যানার তৈরি করেন শাকিব খান। সেটি ফেসবুক পেজে পোস্ট করে শাকিব খান বলেন, ‘বিজয়ের আনন্দের দিনে গভীর শ্রদ্ধায় স্মরণ করছি দেশের স্বাধীনতার জন্য জীবন উৎসর্গকারী সকল বীর শহীদদের। সবাইকে মহান বিজয় দিবস এর শুভেচ্ছা . . .।’

জয়া আহসান

মুক্তিযুদ্ধের সময়কার একটি অসাধারণ ছবি পোস্ট করে জয়া লিখেন, ‘যে স্বাধীনতার স্পর্শে জেগে ওঠে দেশ; যে স্বাধীনতার কণায় কণায় আত্মত্যাগের উজ্জ্বল ইতিহাস, যে স্বাধীনতার শব্দ উচ্চারণে সার্থক হয় বিজয়; আজ বিজয় দিবসের এই আলোকময় দিনে সেই স্বাধীনতাকে জানাই কুর্নিশ। স্বাধীনতার অর্থেই যেন বিজয়গাঁথা উচ্চারিত হয় আমাদের অন্তরে আজীবন। বিজয় দিবস আরও একবার স্বাধীন চেতনার পথের সাথী হোক।’

জিয়াউল ফারুক অপূর্ব

সন্তানের আঁকা চিত্রকর্ম ও লাল সবুজের পতাকা হাতে কিছু ছবি প্রকাশ করেছেন অপূর্ব। বিজয় নিয়ে অনুভূতি প্রকাশ করতে গিয়ে তিনি লিখেন, আমার বাংলাদেশ, আমার সার্বভৌমত্ব, আমার সার্বভৌমত্বের প্রতীক, আমার পরিচয়, আমার অহংকার। সবাইকে জানাই বিজয় দিবসের শুভেচ্ছা।

আরিফিন শুভ

‘মুজিব’ নায়ক আরিফিন শুভ বিজয় দিবসের প্রথম প্রহরে জাতীয় পতাকা হাতে নিজের বেশ কিছু ছবি প্রকাশ করেন সোশ্যালে। ক্যাপশনে লেখেন, ৩০ লাখ শহীদের আত্মত্যাগ আর দুই লাখ মা-বোনের সম্ভ্রমহানির বিনিময়ে এই লাল সবুজ পতাকা, পৃথিবীর বুকে একটি স্বাধীন মানচিত্র। বিজয়ের ৫৩ বছরে বাংলাদেশ।

মেহজাবীন চৌধুরী

বিজয় দিবসের একটি শুভেচ্ছা কার্ড প্রকাশ করে মেহজাবীন ক্যাপশনে লিখেছেন- সাহসের সাথে নির্মিত, গৌরবে কারুকাজ করা, ইতিহাসের মধ্য দিয়ে প্রতিধ্বনিত বিজয় উদযাপন করা। শুভ বিজয় দিবস!

নুসরাত ফারিয়া

হাতে পতাকা আর লাল-সবুজের শাড়ি পরে একটি ছবি পোস্ট করে ফারিয়া লিখেন, মহান বিজয় দিবস শুভেচ্ছা।

মাহিয়া মাহি

বিজয় দিবসের সকালে তিনি রাজশাহী জেলার একটি স্থানীয় স্কুলের শহীদ মিনারে গিয়ে ভাষা শহীদদের বিজয় দিবসের ফুলের শ্রদ্ধা জানান। একাধিক ছবি প্রকাশ করে মাহি সবাইকে বিজয় দিবসের শুভেচ্ছা জানান।

শবনম ফারিয়া

জাতীয় সংসদ ভবনের সামনে ছবি তুলে অভিনেত্রী লেখেন, এই দেশের মানুষ চিরকাল গর্ববোধ করবে যে দিনটির জন্য, আজকে সেই দিন, ১৬ ডিসেম্বর। মহান বিজয় দিবস। আজ এই বিজয়ের আনন্দের দিনে গভীর কৃতজ্ঞতা ও পরম শ্রদ্ধায় স্মরণ করছি দেশের স্বাধীনতার জন্য জীবন উৎসর্গকারী বীর সন্তানদের। সবাইকে মহান বিজয় দিবসের শুভেচ্ছা। জয় বাংলা।

শফিক তুহিন

রুনা লায়লার সঙ্গে একটি ছবি প্রকাশ করে এই সংগীতশিল্পী সবাইকে বিজয় দিবসের শুভেচ্ছা জানান। সাথে উল্লেখ করেন একটি দেশের গানের লাইন-

যদি প্রশ্ন করো

কতটা ভালোবাসি তোমাকে

ও আমার দেশ আমি জবাব দেবো

ততটাই ভালোবাসি

যতটা ভালবাসি আমার মাকে

তুহিন জানান, ‘কিংবদন্তি গীতিকবি গাজী মাজহারুল আনোয়ারের লেখা ও আমার সুরে গানটি গেয়েছেন উপমহাদেশের প্রখ্যাত শিল্পী রুনা লায়লা। দেশপ্রেমের এ গানটি গেয়ে রুনা আপা শ্রেষ্ঠ কণ্ঠশিল্পী হিসেবে চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ড পেয়েছেন।’

ছবির ক্যাপশনে তিনি লিখেছেন, ৩০ লাখ শহীদের আত্মত্যাগ আর দুই লাখ মা-বোনের সম্ভ্রমহানির বিনিময়ে এই লাল সবুজ পতাকা, পৃথিবীর বুকে একটি স্বাধীন মানচিত্র। বিজয়ের ৫৩ বছরে বাংলাদেশ।

শবনম বুবলী বিজয়ের আনন্দে মেতেছেন একমাত্র সন্তান শেহজাদ খান বীরকে নিয়ে। মা-ছেলে নিজেদের জড়িয়েছেন লাল পোশাকে। সেইসঙ্গে তিনি লিখেছেন, মহান বিজয় দিবসে সকল বীর শহীদদের প্রতি জানাই বিনম্র শ্রদ্ধা।


 বিনোদন থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ