বুধবার , ১৭ এপ্রিল ২০২৪

এটুআই এবং সাবলাইম লিমিটেড-এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠান

দেশকাল ডেস্ক   বৃহস্পতিবার , ১৫ ফেব্রুয়ারী ২০২৪

ঢাকা : দেশের সকল জনগোষ্ঠীরজন্য ডিজিটাল সেন্টারের মাধ্যমে ডিজিটাল সেবাকে সহজলভ্য করতে সারাদেশে ডিজিটাল সেবাসেন্টার প্রতিষ্ঠায় এটুআই এবং সাবলাইম লিমিটেডের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।বুধবার (১৪ ফেব্রুয়ারি) আগারগাঁওয়ে এটুআই মাল্টিপারপাস হলে এ সমঝোতা স্মারক স্বাক্ষরিতহয়। এটুআইর প্রকল্প পরিচালক(যুগ্মসচিব) মো. মামুনুর রশীদ ভূঞা এবং সাবলাইম লিমিটেডের চেয়ারম্যান লেফটেন্যান্টজেনারেল শেখ মামুন খালেদ (অব.)নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।

উল্লেখ্য মাননীয়প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সরকারের বিভিন্ন সেবা সমূহ জনগণের দোরগোডায় পৌছে দেওয়ারজন্য ২০১০ সালের ১১ নভেম্বর মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের ৪৫০১টি ইউনিয়নেএকযোগে ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্র উদ্বোধন করেন, যা বর্তমানে ইউনিয়ন ডিজিটাল সেন্টারনামে সুপরিচিত। জনগণের দোরগোড়ায় সহজে, দ্রুত ও স্বল্প ব্যয়ে সেবা পৌঁছে দিতে সারাদেশেএ পর্যন্ত ৯৩৯৭টি ডিজিটাল সেন্টারের (ইউনিয়ন, পৌরসভা, উপজেলা, জেলা পরিষদ, সিটি কর্পোরেশনেরওয়ার্ড এবং বিশেষায়িত সেন্টার) মাধ্যমে ৩৮৫টি+ সেবা প্রদান করা হচ্ছে।

জনগণের দোরগোড়ায়সেবা পৌছে দেয়ার ইউনিক এ উদ্যোগ আন্তর্জাতিক পরিমন্ডলেও স্বীকৃত এবং বাস্তবায়িত হচ্ছে।এরই ধারাবাহিকতায় মাননীয় প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহমেদ পলক (এমপি) ডাক, টেলিযোগাযোগও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়, এর নেতৃত্বে এটুআই স্মার্ট বাংলাদেশ বাস্তবায়ন করারলক্ষ্যে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। স্মার্ট বাংলাদেশের অংশ হিসেবে, জনগণের দোরগোড়ায়সকল সেবা পৌছে দিতে পর্যায়ক্রমে প্রতিটি গ্রামে পাবলিক প্রাইভেট পার্টনারশিপের ভিত্তিতেভিলেজ ডিজিটাল সেন্টার সম্প্রসারণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। মানুষের হাতের মুঠোয়সকল ধরণের সেবা পৌছে দিতে এটুআই, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এর সাথে সমন্বয়েরমাধ্যমে সাবলাইম লিমিটেড পর্যায়ক্রমে পঞ্চাশ হাজার ডিজিটাল সেবা সেন্টার স্থাপনেরজন্য কাজ করবে। এটি একদিকে যেমন স্মার্ট বাংলাদেশের লক্ষ্যমাত্রা অর্জনে সহায়ক হবেতেমনি নাগরিকদের জীবনমান সহজিকরনের পাশাপাশি সার্বজনিন আর্থিক অন্তর্ভুক্তি নিশ্চিতকরণেনতুন আলোর পথ দেখাবে।

এই সমঝোতা স্মারকেরআওতায়, গ্রাম পর্যায়ে ডিজিটাল সেবা সার্ভিস সেন্টার স্থাপনের মাধ্যমে নাগরিকের জন্যপ্রযুক্তিনির্ভর সব ধরনের সেবা প্রদান করা হবে। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অংশ হিসেবেজনগণকে দৈনন্দিন সার্বিক সেবামূলক কার্যক্রমকে আরো দ্রুত এবং প্রাতিষ্ঠানিকভাবে এগিয়েনিতে চাহিদা ভিত্তিক ডিজিটাল সেবা সেন্টার প্রতিষ্ঠা করা হবে। সাবলাইম লিমিটেড এর সার্বিকব্যবস্থাপনায় এবং এটুআই এর কারিগরি সহায়তায় স্থানীয় উদ্যোক্তাদের মাধ্যমে এ সকলডিজিটাল সেবা সেন্টার পরিচালিত হবে। সমঝোতা স্মারক স্বাক্ষরের পর সরকারের ম্যান্ডেটঅনুযায়ী এটুআই এবং “সাবলাইম লিমিটেড একত্রে বসে পারস্পরিক আলোচনার মাধ্যমে বাস্তবায়নকর্ম-পরিকল্পনা প্রস্তুত করবে।

ডিজিটাল সেবাসেন্টারের সার্বিক কার্যক্রম মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন "স্মার্টবাংলাদেশ ২০৪১’’ বাস্তবায়নেবিশেষ ভূমিকা রাখবে, এই আশাবাদ ব্যক্ত করেন সাবলাইম লিমিটেড এর চেয়ারম্যান লেফটেন্যান্টজেনারেল শেখ মামুন খালেদ (অবঃ)। সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে এটুআই এবং সাবলাইমলিমিটেড এর উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদানকরেন, এটুআই এর ডিজিটাল ফিন্যান্সিয়াল সার্ভিস স্পেশালিস্ট মোঃ তহুরুল হাসান। অনুষ্ঠানটিসঞ্চালনা করেন, এটুআই এর ডিজিটাল এক্সেসের ক্যাপাসিটি ডেভেলপমেন্ট এক্সপার্ট অশোক বিশ্বাস।

দৈনিক দেশকাল / আরএ / ১৪ ফেব্রুয়ারী, ২০২৪

 নগর-মহানগর থেকে আরোও সংবাদ

ই-দেশকাল

আর্কাইভ